ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ওমিক্রন নিয়ে যা জানা খুবই জরুরি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
ওমিক্রন নিয়ে যা জানা খুবই জরুরি

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন ওমিক্রন। ইউরোপের অনেক দেশেই বেড়ে গেছে হাসপাতালে ভর্তির হার।

 

আমাদের দেশে নতুন এ ধরন ব্যাপকভাবে না ছড়ালেও ধীর গতিতে ছড়াচ্ছে। এ নিয়ে মানুষের সচেতনতা জরুরি। সেই সঙ্গে ওমিক্রনের লক্ষণগুলোও জানা জরুরি।  

লক্ষণ 
বলা হচ্ছে, ওমিক্রন আক্রান্ত হলে সাধারণ ঠাণ্ডার মতো মনে হতে পারে। গলা শুকিয়ে যাওয়া, সর্দি লাগা, হাড়ের জোড়ায় ব্যথা বা মাথা ব্যথাও হতে পারে।  

চিকিৎসকরা বলছেন, ওমিক্রন সংক্রমণের লক্ষণগুলো খুবই হালকা। অনেকের ফুসফুসের ওপরের দিকে ব্যথা হতে পারে। আর মোটা দাগে যেসব লক্ষণ দেখা দিতে পারে সেগুলো হলো- বুকের ওপরের অংশে ব্যথা, মাথা ব্যথা, জ্বর, ক্লান্ত লাগা, শরীরে ব্যথা ও গলা শুকিয়ে যাওয়া।

এ ধরনের লক্ষণ দেখা দিলেই সতর্ক হতে হবে।  

তবে ওমিক্রনের ক্ষেত্রে একটি ইতিবাচক দিক হচ্ছে, ওমিক্রন একটু হালকা ধরনের, আক্রান্তদের গুরুতর অসুস্থ হয়ে পড়া বা হাসপাতালে ভর্তি হওয়ার হার কম।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি বিশেষজ্ঞ ড. আব্দি মাহামুদ বলেছেন, ওমিক্রন যে অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে কম ক্ষতিকর, তা বলার মতো যথেষ্ট তথ্যপ্রমাণ এখনো পাওয়া যায়নি। সুতরাং মূল বার্তা হলো, আপনি যদি টিকা নিয়ে থাকেন, তাহলেই আপনি নিরাপদ। সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa