ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ঢাকায় করোনা আক্রান্তের ৬৯ শতাংশই ওমিক্রন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
ঢাকায় করোনা আক্রান্তের ৬৯ শতাংশই ওমিক্রন আইসিডিডিআরবি

ঢাকা: ঢাকায় করোনায় আক্রান্তদের ৬৯ শতাংশের শরীরে করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)।

এবছর জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহের নমুনা পরীক্ষার ফলাফল থেকে এসব তথ্য পাওয়া গিয়েছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, জানুয়ারির প্রথম দুই সপ্তাহে ঢাকায় করোনায় আক্রান্ত ৩৭৯ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইসিডিডিআরবি। এর মধ্যে ২৬০ জনের শরীরে ওমিক্রন ধরন শনাক্ত হয়, যা মোট সংগৃহীত নমুনার ৬৯ শতাংশ।

সংগৃহীত নমুনার জিনোম সিকোয়েন্সিং করে রাজধানীতে ওমিক্রনের ধরনের কমপক্ষে তিনটি উপধরন ছড়িয়ে পড়েছে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।  

করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত ২৯ জন রোগীর সঙ্গে কথা বলেছে আইসিডিডিআরবি। এতে দেখা যায়, এই ২৭ জনের শরীরে করোনার মৃদু অথবা কোনো উপসর্গই ছিল না। সাক্ষাৎকার নেওয়া রোগীদের মধ্যে মাত্র একজনকে এক দিনের জন্য হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

২৯ জন রোগীর ২৪ জনই করোনার দুই ডোজ টিকা নিয়েছিলেন, আর তিনজন প্রথম ডোজের টিকা নিয়েছিলেন। এদের মধ্যে একজন সৌদি আরব থেকে বাংলাদেশে এসেছিলেন। অন্যরা কেউই দেশের বাইরে ভ্রমণ করেননি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
আরকেআর/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa