ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

রাজশাহীতে ৪ জনের মৃত্যু, ৮টার মধ্য দোকানপাট বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
রাজশাহীতে ৪ জনের মৃত্যু, ৮টার মধ্য দোকানপাট বন্ধ ...

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় ৪ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে শনিবার (২৯ জানুয়ারি) সকাল ৯টার মধ্যে তাদের মৃত্যু হয়েছে।

 

দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ধরা পড়ার পর রামেক হাসপাতালে এক দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড এটি।

বর্তমানে রাজশাহীতে করোনা সংক্রমণের হার দাঁড়িয়েছে ৬৪ দশমিক ৫২ শতাংশ।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণে দু'জন রোগী মারা গেছেন। এছাড়া করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন আরও দু'জন। এদের মধ্যে হাসপাতালের ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডে মারা গেছেন তিন জন। এছাড়া আইসিইউতে মারা গেছেন আরেকজন। তাদের মধ্যে দু'জন নারী এবং দু'জন পুরুষ। দু'জনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়া একজনের বয়স ৬০ বছরের মধ্যে এবং মৃত আরেক জনের বয়স ৫০ বছরের মধ্যে।

মারা যাওয়া এই চার জনের মধ্যে রাজশাহী জেলার একজন এবং নওগাঁ জেলার একজন রয়েছেন। এছাড়া করোনা উপসর্গে মারা যাওয়া দু'জনই রাজশাহী জেলার বাসিন্দা ছিলেন।

হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী আরও জানান, করোনা ইউনিটে থাকা ১০৪ শয্যার বিপরীতে শনিবার সকাল ৯টা পর্যন্ত ৫১ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে রাজশাহীর ২৮ জন, চাঁপাইনবাবগঞ্জের সাত জন, নওগাঁর তিন জন, নাটোরের তিন জন, পাবনার তিন জন, কুষ্টিয়ার তিন জন, সিরাজগঞ্জের একজন, রাজবাড়ির একজন, ঝিনাইদহের একজন এবং মেহেরপুরের একজন রোগী রয়েছেন।

এর মধ্যে করোনা পজিটিভ রোগী ভর্তি রয়েছেন ২৮ জন। আর করোনা উপসর্গ নিয়ে ভর্তি আছেন ২০ জন রোগী। এছাড়া করোনা ধরা পড়েনি এমন রোগী ভর্তি আছেন আরও তিন জন।

এদিকে, শুক্রবার (২৮ জানুয়ারি) রাজশাহী মেডিক্যাল কলেজের আরটি-পিসিআর ল্যাবে ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১২০ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তারা প্রত্যেকই রাজশাহী জেলার বাসিন্দা। পরীক্ষার অনুপাতে বর্তমানে রাজশাহী জেলায় করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৬৪ দশমিক ৫২ শতাংশ। উদ্ভূত পরিস্থিতিতে শনিবার রাত ৮টা থেকে সব দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে রাত ৮টার মধ্যেই দোকানপাট এবং সকল ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়ে সকালে গণবিজ্ঞপ্তি জারি করেছে রাজশাহী জেলা প্রশাসন।

রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল স্বাক্ষরিত এই গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী জেলায় করোনা ভাইরাস সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এ জন্য মন্ত্রিপরিষদ বিভাগের ২১ ও ২৩ জানুয়ারি তারিখের জারিকৃত সকল নির্দেশনা প্রতিপালনসহ রাজশাহী জেলা করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটির ২৭ জানুয়ারির সিদ্ধান্ত কার্যকর করা হলো। এই সিদ্ধান্ত মোতাবেক রাজশাহী জেলায় সকল বিপণী-বিতান, শপিংমল, বিনোদন কেন্দ্র, রেস্তোরাঁসহ সকল ব্যবসা প্রতিষ্ঠান আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত ৮টার মধ্যে বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa