ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বুকে ব্যথা মানেই কী হৃদরোগ?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
বুকে ব্যথা মানেই কী হৃদরোগ?

কোনো মানুষের বুকে ব্যথা হলেই আমরা ধরে নেই সে হৃদরোগে আক্রান্ত। আসলে হৃদরোগ ছাড়াও বুকে ব্যথা এবং প্রচণ্ড ব্যথাও হতে পারে।

বুকে ব্যথা মানেই যে হার্টের সমস্যা- এমনটা কিন্তু মনে করার কোনো কারণ নেই। তারপরও একে অবহেলা করা উচিত নয়।

আসুন জেনে নেই বুকে ব্যথার বিভিন্ন কারণ-

অতিরিক্ত ভয় পেলে: প্রচণ্ড ভয় পাওয়ার পর বুকে ব্যথা হওয়ার কারণটা নিঃসন্দেহে মানসিক। চিকিৎসকদের মতে, একজন রোগী প্রচণ্ড বুকে ব্যথা নিয়ে তাৎক্ষণিক চিকিৎসার জন্য চিকিৎসকের শরণাপন্ন হলে অনেক ক্ষেত্রেই দেখা যায় তার ব্যথার পেছনে হৃদযন্ত্রের কোনো ভূমিকা নেই।

ভার্টিগো প্রবণতা থাকলে: মানসিক কারণ থেকে হওয়া বুক ব্যথা উপসর্গগুলো ভয় পাওয়ার উপসর্গের সঙ্গে মিলে যায়, যেমন- বুক ব্যথার সঙ্গে রোগীর প্রচণ্ড ঘাম হবে, শরীরে কাঁপুনি দেখা দেবে, দম আটকে যাওয়ার জোগাড় হবে। আর দেখা দিতে পারে পেটের গোলমাল, বমিভাব, শারীরিক ভারসাম্য হারানো ইত্যাদি।

মানসিক কারণে হওয়া বুক ব্যথা বুকেই অনুভূত হয়: ভয় বা মানসিক চাপ থেকে হওয়া ব্যথা বুকে শুরু হয় এবং তা যতক্ষণ স্থায়ী হয় ততক্ষণ একইস্থানে অনুভূত হয়। তবে হৃদরোগজনীত ব্যথা শুরু হয় বুকে এবং শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে, যেমন-চোয়াল, কাঁধ, হাত ইত্যাদি।

বুকের অন্যান্য জায়গায় ব্যথা: হৃদযন্ত্র থাকে শরীরের বাম পাশে। তাই হৃদরোগের উপসর্গ হিসেবে দেখা দেওয়া ব্যথা বাম পাশেই অনুভূত হয়। কালেভদ্রে বুকের মাঝখানেও ব্যথা হতে দেখা গেছে। তবে বুকের অন্য যেকোনো অংশে ব্যথা হলে তার নেপথ্যের কারণটা মানসিক হওয়ার সম্ভাবনাই বেশি।

আতঙ্ক কিংবা মানসিক অস্বস্তি: আতঙ্ক কিংবা মানসিক অস্বস্তি থেকেও বুকে ব্যথা হয়।  বুকে ব্যথা হওয়া অত্যন্ত সাধারণ ঘটনা। এ নিয়ে দুশ্চিন্তা করার কারণ নেই। তবে রোগী অনেক সময় ব্যথার কারণ বুঝতে না পেরে আরও আতঙ্কিত হয়ে যায়। তাই বুদ্ধিমানের কাজ হবে ব্যথা যেখানেই হোক না কেনো তা যদি তীব্র হয় তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

বুকের হাড়ে আঘাত: খেলা, কাজ বা দুর্ঘটনা থেকে বুকের হাড়ে আঘাত লাগতে পারে। এবার আঘাত যদি খুব বড় হয়, তবে দেখা দিতে পারে অনেক সমস্যা। এক্ষেত্রে বুকে সারাক্ষণ ব্যথা হতে পারে। এর পেছনে থাকতে পারে ছোট ফ্র্যাকচার থেকে শুরু করে অনেক সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হতে হবে সতর্ক।

আলসার: আপনি ভাবলেন ব্যথা হচ্ছে হার্টের সমস্যা থেকে। এবার ডাক্তারের কাছে গিয়ে জানলেন যে সমস্যা আলসারের কারণে। আসলে পাকস্থলীর লাইনিংয়ে কোনো প্রদাহ ঘটলে দেখা দিতে পারে এই সমস্যা। তবে আলসার ছাড়াও গ্যাসের কারণে দেখা দিতে পারে এই সমস্যা। তাই সতর্ক থাকুন।

অ্যাজমা: অ্যাজমা অত্যন্ত জটিল এক রোগ। এই রোগের ক্ষেত্রে ফুসফুসে বায়ুপ্রবাহে দেখা দেয় সমস্যা। এয়ারওয়েজে প্রদাহ হয়। এই রোগের সব চেয়ে বড় লক্ষণ হল শ্বাসকষ্ট। এর পাশাপাশি বুকে চাপচাপ লাগও এক্ষেত্রে অন্যতম উপসর্গ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে হবে। এক্ষেত্রে অ্যাজমা রোগীদের বুকে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নিউমোনিয়া: ফুসফুসের অপর এক গুরুত্বপূর্ণ সমস্যার নাম হল নিউমোনিয়া। এই রোগের ক্ষেত্রেও ফুসফুসে প্রদাহ হয়। এই প্রদাহের পিছনে ভাইরাস, ব্যাকটেরিয়া সহ অন্যান্য জীবাণু থাকতে পারে। এই রোগটির ক্ষেত্রেও বুকে ব্যথা হয়।

নারীদের ক্ষেত্রে ঋতুস্রাবের আগে কিংবা ভারি কিছু ওঠানোর কারণেও বুকে ব্যথা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।