ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

স্নায়ুরোগে আক্রান্ত ব্যক্তির শরীরে পেসমেকার বসানো হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
স্নায়ুরোগে আক্রান্ত ব্যক্তির শরীরে পেসমেকার বসানো হচ্ছে

ঢাকা: স্নায়ুরোগে আক্রান্ত দুই ব্যক্তির শরীরে ‘পেসমেকার’ বসানো শুরু করেছেন ভারতে বিশিষ্ট স্নায়ু শল্যচিকিৎসক অনির্বাণ দ্বীপ ব্যানার্জির নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের একদল চিকিৎসক।

শনিবার (১৬ এপ্রিল) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটালে (এনআইএনএসএইচ) এ দুরূহ অস্ত্রোপচার শুরু হয়েছে।

এনআইএনএসএইচ কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, একটি কর্মশালার অংশ হিসেবে আজ দুই রোগীর মস্তিষ্কে ‘ডিপ ব্রেইন স্টিমুলেশন’ নামের অস্ত্রোপচারের মাধ্যমে পেসমেকার বসানো হচ্ছে।

রোববার (১৭ এপ্রিল) আরও দুই রোগীর শরীরে একই অস্ত্রোপচার হওয়ার কথা রয়েছে। এই চারজন রোগী দীর্ঘস্থায়ী স্নায়ুরোগে ভুগছেন।

এত দিন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের পেসমেকার লাগানো হতো। দুর্বল বা অনিয়মিত হৃদস্পন্দন কাটিয়ে ওঠার জন্য ইলেকট্রনিক বা বৈদ্যুতিক যন্ত্রই হচ্ছে পেসমেকার।

কিছু স্নায়ুরোগ পুরোপুরি ভালো হয় না। ডিপ ব্রেইন স্টিমুলেশন’ অস্ত্রোপচারে মস্তিষ্কের গভীরে বিশেষ প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ সঞ্চালন করা হয়।

নিয়মিত বিদ্যুৎ সরবরাহের জন্য রোগীর বুকে একটি ব্যাটারি লাগানো হয়, এতে প্রায় নিষ্ক্রিয় হওয়া স্নায়ুকোষ উদ্দীপিত হয়।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
আরকেআর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa