ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

প্রতিবেশি দেশের তুলনায় দেশে স্বাস্থ্যখাতে সরকারি বরাদ্দ কম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
প্রতিবেশি দেশের তুলনায় দেশে স্বাস্থ্যখাতে সরকারি বরাদ্দ কম

ঢাকা: প্রতিবেশী দেশ ভারত এবং নেপালের স্বাস্থ্য সেবায় সরকারি বরাদ্দের অনুপাতের তুলনায় বাংলাদেশে সরকারি বরাদ্দ উল্লেখযোগ্য মাত্রায় কম বলে উল্লেখ করেছেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে অনলাইনে ‘স্বাস্থ্য বাজেট ২০২২-২৩’ বিষয়ক জাতীয় সংলাপ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা জানান।

ড. আতিউর রহমান বলেন, স্বাস্থ্য খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশের যে অর্জন তা আমরা সবাই জানি। বিশেষ করে আমাদের প্রাথমিক স্বাস্থ্য খাতের অর্জনে অনেক প্রশংসা বাংলাদেশ কুড়িয়েছে। তবে একথা স্বীকার করতে হবে এই খাতে সরকারি ব্যয়ের ক্ষেত্রে পরিমাণগত এবং গুণগত উন্নয়নের যথেষ্ট সুযোগ এখনো রয়ে গেছে। সামষ্টিক অর্থনৈতিক বিবেচনায় আমরা সমতুল্য অধিকাংশ দেশের তুলনায় অনেক ভালো করছি। বিশেষ করে মাথাপিছু আয়ের বিচারে বাংলাদেশ অন্যতম কয়েকটি গতিশীল দেশের একটি। করোনাকালে আমাদের অর্থনৈতিক সক্ষমতার প্রমাণ নতুন করে পাওয়া গিয়েছে। কিন্তু আমাদের জিডিপি যেভাবে বেড়েছে, আমাদের মোট স্বাস্থ্য ব্যয়ে তার প্রতিফলন সেভাবে দেখছি না। দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায় আমরা এই ক্ষেত্রে পিছিয়ে আছি।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৯ সালের হিসাব থেকে দেখা যায়, জিডিপির শতাংশ হিসেবে বাংলাদেশে স্বাস্থ্য ব্যয় মাত্র ২.৫ শতাংশ। দক্ষিণ এশিয়ার সবগুলো দেশের জন্য এই অনুপাতের গড় ৫ দশমিক ৩ শতাংশ। অর্থাৎ বাংলাদেশের জন্য অনুপাতটি দক্ষিণ এশিয়ার গড়ের তুলনায় অর্ধেকের চেয়েও কম।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর বলেন, দেশের জিডিপিতে স্বাস্থ্য ব্যয়ের অংশটিও কম। এই অপ্রতুল স্বাস্থ্য ব্যয়ের বড় অংশটি আসছে নাগরিকের পকেট থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বাংলাদেশে যে স্বাস্থ্য ব্যয় হয়, তার তিয়াত্তর শতাংশই আসে নাগরিকদের পকেট থেকে। বাকি ২৭ শতাংশ আসে সরকার থেকে। প্রতিবেশী দেশ ভারত এবং নেপালের স্বাস্থ্য সেবায় সরকারি বরাদ্দের অনুপাতের তুলনায় বাংলাদেশে সরকারি বরাদ্দ উল্লেখযোগ্য মাত্রায় কম। নেপালের স্বাস্থ্যখাতে সরকারি ব্যয় ৪২ শতাংশ। ভারতে ৪৫ শতাংশ। ভুটান এবং নেপালে মোট স্বাস্থ্য ব্যয়ের ৮০ ভাগেরও বেশি ব্যয় করে থাকে তাদের সরকার।

বাংলাদেশ হেলথ ওয়াচ এবং উন্নয়ন সমন্বয় যৌথভাবে ‘স্বাস্থ্য বাজেট ২০২২-২৩’ বিষয়ক এ অনলাইন জাতীয় সংলাপের আয়োজন করে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক স্বাস্থ্য মন্ত্রী অধ্যাপক ডা. আ. ফ. ম. রুহল হক, সংসদ সদস্য লুৎফুন নেসা খান, সংসদ সদস্য আমিরুল আলম মিলন, সংসদ সদস্য পংকজ নাথ।

সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হেলথ ওয়াচের আহ্বায়ক ডা. মোশতাক রাজা চৌধুরী, , বিআইডিএস এর মহাপরিচালক ড. বিনায়ক সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনমিক্সের অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
আরকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।