ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাশিফল

দাম্পত্য জীবনের উন্নতিতে বাস্তু শাস্ত্রের ৬ টিপস

জ্যোতিষী রুবাই | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
দাম্পত্য জীবনের উন্নতিতে বাস্তু শাস্ত্রের ৬ টিপস

প্রেমের সংজ্ঞা দিতে গিয়ে কবি, লেখক, মনোবিজ্ঞানী, দার্শনিকরা বিভিন্ন সময়ে বিভিন্ন মতামত দিয়েছেন। কেউ বলেছেন, বন্ধুত্বের গভীরতর পর্যায়ের নামই প্রেম; কেউ বলেছেন, পারস্পরিক বিশ্বাসের সঙ্গে ভালবাসার বন্ধনের অপর নাম প্রেম; আবার কেউ দাবি করেছেন, একে অপরের প্রতি শ্রদ্ধা, বিশ্বাস আর গভীর বন্ধুত্বের নামই প্রেম।



সংজ্ঞা যাই হোক না কেন সবাই এই কথা স্বীকার করেছেন, প্রেম একটি অনুভূতি। আর এই প্রেমকে টিকিয়ে রাখতে গেলে প্রেমিক এবং প্রেমিকার দু’জনেরই সমান দায়িত্ব থাকে।

প্রেম যেমন হতে পারে অবিবাহিত যুগলের মধ্যে, তেমনি হতে পারে স্ব-সামাজিক রীতি অনুযায়ী বন্ধনে আবদ্ধ হয়ে একই ছাদের তলায় বসবাস শুরু করা কোনো নারী-পুরুষের মধ্যেও।

অবিবাহিত যুগলদের বহুল কাঙ্ক্ষিত লক্ষ্য তাদের সম্পর্ককে দাম্পত্যে গড়ানো। আর স্ব-সামাজিক রীতি অনুযায়ী দাম্পত্যের সম্পর্ককে আরও বেশি সংহত করার প্রচেষ্টায় থাকে দুই নর-নারী।

কিন্তু আধুনিক যুগে বদলে যাচ্ছে সম্পর্কের ধারণা। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে দাম্পত্য বিচ্ছেদের ঘটনা। এ ধরনের ঘটনা এমন জায়গায় পৌঁছেছে, যেখানে প্রশ্ন উঠছে আমাদের সামাজিক কাঠামোর টিকে থাকার বিষয় নিয়ে।

আর এই দাম্পত্য সমস্যার সমাধানের একটি পথ বাস্তু শাস্ত্র। যে সময়ে আপনি জেগে আছেন, সেই সময়ে আপনার জীবনের অনেকটাই আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। কিন্তু যখন আপনি ঘুমন্ত, সেই সময়ও চলতে থাকে জীবন। তবে, তখন সেটি আপনার নিয়ন্ত্রণের সম্পূর্ণ বাইরে। আর তার ব্যাপক প্রভাব পড়ে দাম্পত্যে এবং স্বামী-স্ত্রী সম্পর্কে।

১. বাস্তু শাস্ত্র অনুযায়ী, যখন কোনো দম্পতি বিছানায় দু’টি আলাদা গদি ব্যবহার করেন, তখন তাদের মধ্যে মতপার্থক্য বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

২. স্বামী-স্ত্রীর সম্পর্কে ভালোবাসা বজায় রাখার জন্য কখনও বিমের নিচে বিছানা রাখবেন না। বিম বিচ্ছিন্নতার প্রতীক, যা সম্পর্কে দূরত্ব বাড়ায়।

৩. বিমের নিচে থেকে বিছানা সরাতে না-পারলে বা ঘরে বিম থাকলে সেখানে উইন্ড চাইম লাগানো উচিত। এতে বাস্তু দোষ দূর হয়।

৪. বাস্তু শাস্ত্রে বলা হয়েছে, সন্তান প্রাপ্তি পর্যন্ত নববিবাহিত দম্পতি উত্তর-পশ্চিম বা উত্তর দিকের মধ্যের একটি শয়নকক্ষে শোওয়া উচিত। এতে শুধু ভালোবাসাই বাড়ে না, এর ফলে সন্তান প্রাপ্তির ইচ্ছাও পূরণ হয়।

৫. স্বামী-স্ত্রীর শয়নকক্ষে ড্রেসিং টেবিল রাখা উচিত নয়। ড্রেসিং টেবিল থাকলে, তা এমন ভাবে রাখা উচিত, যাতে শুয়ে ওঠার সময়ে তাতে নজর না-যায়।

৬. দাম্পত্য জীবনে প্রেম এবং বিশ্বাস বজায় রাখার জন্য বালিশের ঢাকনা এবং বিছানার চাদর ২-৩ দিন অন্তর অতি অবশ্যই বদলে ফেলা উচিত।

এই ছোট-খাটো বিষয়গুলো মেনে চলার চেষ্টা করুন। আপনি অনুভব করতে পারবেন, এর ফলে আপনার দাম্পত্য জীবনের মান ইতিবাচকভাবে পরিবর্তন হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০০১, জুন ১৫, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।