ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

বাজারে আসছে ২ হাজার রুপির নতুন নোট!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মে ১৯, ২০২৩
বাজারে আসছে ২ হাজার রুপির নতুন নোট!

কলকাতা: বাজারে দু’হাজার রুপির নোট আসছে। তাই পুরোনো নোটগুলো বাজার থেকে সরিয়ে নেওয়া হবে।

সেজন্য সমস্ত ব্যাংককে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে গ্রাহকদের সব নোট ব্যাংকে জমা দিতে হবে। ওই সময়ের মধ্যে দু’হাজার রুপির যে নোট বাজারে আছে তা তুলে নেওয়া হবে। তারপর নতুন নোট বাজারে আনা হবে বলে ইঙ্গিত দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

শুক্রবার( ১৯ মে) এক বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, অবিলম্বে ২ হাজার রুপির নোট ব্যবহার বন্ধ করতে ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি কারো কাছে ২ হাজার রুপির নোট থাকলে ব্যাংকে জমা করতে হবে।

এটি তাদের ক্লিন নোট পলিসির অঙ্গ। যেগুলো বর্তামানে বাজারে আছে সেগুলোর ৮৯ শতাংশই ২০১৬-র নভেম্বরে বাজারে ছাড়া হয়েছিল। তবে নতুন নোটের চেহারা কেমন হবে তা এখনও স্পষ্ট করেনি আরবিআই।

যদিও ভারতের বাজারে দু’হাজার রুপির নোট প্রায় দেখাই যায় না। এটিএমে বা যেকেনো লেনদেনে ৫০০ রুপির নোটই মেলে। দু’হাজার রুপির নোট বেসরকারিভাবে বহুদিন আগেই বাজার থেকে উধাও।

ভারতে ২০১৬ সালের ৮ নভেম্বর রাত থেকে দেশে পুরোনো ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করা হয়েছিল। পরিবর্তে কিছুদিন পর নতুন ৫০০ ও ২০০০ রুপির নোট বাজারে এনেছিল রিজার্ভ ব্যাংক। কিন্তু প্রথম থেকেই দু’হাজার রুপির নোট নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। এমন কথাও প্রচার হয়ে যায়, ওই নোটের মধ্যে নাকি চিপ বসানো আছে। যার ফলে নাকি নোট হাত বদলের মাধ্যমে যাবতীয় তথ্য সরকারের কাছে চলে যায়। এতে অনেকেই দু’হাজার রুপির নোট নিতে চাইতেন না। ধীরে ধীরে বাজার থেকে উধাও হয়ে যায় সে নোট। যদিও সরকারিভাবে সেসব কথা স্বীকার করা হয়নি।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ১৯ মে, ২০২৩
ভিএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।