ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ভারত

‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে ইভিএম হ্যাক করে জিততে চায় বিজেপি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে ইভিএম হ্যাক করে জিততে চায় বিজেপি’

কলকাতা: বছর ঘুরলেই ভারতে লোকসভা নির্বাচন। এ পরিস্থিতিতে বুধবার (২ আগস্ট) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছেন, ২০২৪ সালের নির্বাচনে বিপুল সংখ্যক আসন নিয়ে বিজেপি ফের ক্ষমতায় আসবে।

বিপর্যস্ত হবে মমতার ইন্ডিয়া জোট। যার জবাবে বৃহস্পতিবার (৩ আগস্ট) পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, চব্বিশের নির্বাচন জিততে ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) হ্যাক করার চেষ্টা করছে বিজেপি। ঊনিশের লোকসভা ভোটেও ইভিএম কারচুপির খবর এসেছিল। এবারও হ্যাক করার জন্য বিজেপি এখন থেকেই পরিকল্পনা করছে।

বৃহস্পতিবার রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে ভার্চ্যুয়ালি একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী। এরপরই সাংবাদিকদের প্রশ্নের জবাবে মমতা বলেন, ওরা (বিজেপি) এখন থেকেই নানা পরিকল্পনা করছে। ইভিএম হ্যাক করার নানা রকম ব্যবস্থা করছে। আমাদের কাছে খবর এসেছে। কিছু প্রমাণ পেয়েছি। কিছু খুঁজছি। ইন্ডিয়া জোটের পরবর্তী মিটিংয়ে আমরা এ বিষয়ে আলোচনাও করব। তবে আবারও বলছি, বিজেপি আর ফিরবে না।

একইসঙ্গে বিজেপির তীব্র সমালোচনা করে মুখ্যমন্ত্রী বলেন, আগামী লোকসভা নির্বাচনে ‘ইন্ডিয়া’ জিতবেই। কারণ দেশকে বাঁচাতে পারে একমাত্র ‘ইন্ডিয়া’। ওদের (বিজেপি) অভিধানে সংবিধান নেই, আছে শুধুই সন্ত্রাস। সন্ত্রাস করে দেশকে ওরা গেরুয়া (বিজেপির দলীয় পতাকার রং) করে দিতে চাইছে। গেরুয়া ত্যাগের প্রতীক, তা অত্যাচারে ব্যবহার করছে বিজেপি। আগামী ভোটে মানুষ এর জবাব দেবে।

প্রসঙ্গত, আগামী লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে গত ২৩ জুন ১৭টি বিজেপিবিরোধী রাজনৈতিক দল একসঙ্গে জোট বেঁধেছে। তৈরি হয়েছে ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স)। সেদিন বৈঠক হয় বিহার রাজ্যের পাটনায়।

পাটনার পর ১৭-১৮ জুলাই সোনিয়া গান্ধীর ডাকে বেঙ্গালুরুর দ্বিতীয় বৈঠকে শামিল হন মমতাসহ ২৬টি বিজেপি বিরোধী রাজনৈতিক দল। জোট রূপ নেয় মহাজোটে। ফের আগামী ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর মুম্বাইয়ে বিরোধী জোটের পরবর্তী বৈঠক হওয়ার কথা। ওই বৈঠকে যোগ দেওয়ার কথা মমতার। বৈঠকে বিজেপির ‘পরিকল্পনা’ নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন মমতা।

মূলত এদিন নবান্ন থেকে ভার্চ্যুয়ালি একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর করেছেন মুখ্যমন্ত্রী। এরমধ্যে রয়েছে মুর্শিদাবাদ জেলার দ্বারকানদীর ওপর রণগ্রামে দুই লেন বিশিষ্ট ১০৫ মিটার লম্বা সেতুর উদ্বোধন, বাঁকুড়া জেলার সোনামুখীতে নতুন অগ্নিনির্বাপণ কেন্দ্রের উদ্বোধন এবং বালুরঘাট, মুর্শিদাবাদ, মেদিনীপুরসহ রাজ্যের বিভিন্ন এলাকায় ২৬টি স্বাস্থ্য প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী। সেই অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে বিজেপিকে ফের একবার তুলোধোনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ০৯৩২ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।