ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ভারত

গরমের হাত থেকে প্রাণীদের রক্ষা করতে সিপাহীজলা চিড়িয়াখানার উদ্যোগ

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মে ২, ২০২৪
গরমের হাত থেকে প্রাণীদের রক্ষা করতে সিপাহীজলা চিড়িয়াখানার উদ্যোগ

আগরতলা(ত্রিপুরা): ভূ-উষ্ণতার কারণে পৃথিবীর তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাব সবচেয়ে বেশি পরিলক্ষিত হয় গ্রীষ্মকালে।

এবছরও তার ব্যতিক্রম নয়, রাজধানী আগরতলাসহ রাজ্যের বিভিন্ন প্রান্তের তাপমাত্রার পারদ প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই।

এই তাপমাত্রার প্রভাব যে শুধুমাত্র মানুষের উপরেই পড়ছে এমনটা নয়, বেশি তাপমাত্রার কারণে নাজেহাল নানা জীবজন্তুও। তীব্র গরমের হাত থেকে রক্ষা পেতে বন্য জীবজন্তুদের এদিক ওদিক ছোটাছুটি করার খবর প্রকাশ্যে আসছে। ভ্যাপসা এই গরমে সবচেয়ে বেশি নাজেহাল চিড়িয়াখানার ভিতর খাঁচায় বন্দি প্রাণীরা। গরমে তাদের অবস্থা নাজেহাল হয়ে গেলেও খাচা ছেড়ে বেরিয়ে যাওয়ার কোন উপায় নেই। তাই এই পরিস্থিতিতে চিড়িয়াখানার জীবজন্তুদের গরমের হাত থেকে রক্ষা করতে কর্তৃপক্ষ নানা উদ্যোগ গ্রহণ করছে।  ত্রিপুরা রাজ্যের একমাত্র সিপাহীজলা চিড়িয়াখানাও তার ব্যতিক্রম নয়।  

এই চিড়িয়াখানায় থাকা নানা পশু পাখিকে গরমের হাত থেকে রক্ষা করতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গরমের কারণে যাতে খাঁচায় বন্দি পশুপাখির শরীরে পানিশূন্যতা দেখা না দেয় তার জন্য তাদেরকে পর্যাপ্ত পরিমাণ জল রয়েছে এমন খাবার যেমন তরমুজ শসা ইত্যাদি বেশি পরিমাণে দেওয়া হচ্ছে। পাশাপাশি প্রতিটি খাঁচার ভেতর পর্যাপ্ত পরিমাণে পানীয় জল দেওয়া হচ্ছে। আবার কিছু কিছু প্রাণীকে পানির সঙ্গে গ্লোকোজ মিশিয়ে দেওয়া হচ্ছে। কিছু কিছু প্রাণীর খাঁচায় বড় বড় বরফের চাই দেওয়া হচ্ছে। প্রাণী ও পাখির খাঁচার মধ্যে পর্যাপ্ত চৌবাচ্চা রয়েছে। এই চৌবাচ্চাগুলোর পানি যাতে গরম না হয় তার জন্য দিনে দু-তিনবার করে পানি পরিবর্তন করা হচ্ছে। সিংহ ও বাঘের খাচায় বাড়তি ফ্যান ও কুলার লাগানো হয়েছে। আবার কিছু কিছু প্রাণীকে পরিস্থিতি বোঝে দিনে একাধিকবার স্নান করানো হচ্ছে বলে জানিয়েছেন সিপাহীজলা চিড়িয়াখানার চিকিৎসক ডা কেশব দেবনাথ।
 
অনেক সময় তীব্র গরমের কারণে মানুষের মতো বিভিন্ন প্রাণীদেরও হিট স্ট্রোক হয়ে থাকে। তবে এই চিড়িয়াখানায় পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ করার কারণে এখন পর্যন্ত এমন কোন দুর্ঘটনা ঘটে নি বলেও জানান ডাক্তার।  

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, মে ২,২০২৪
এসসিএন/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।