ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

দিল্লির মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী মারলেনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
দিল্লির মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী মারলেনা অতিশী মারলেনা

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর ভারত আরও এক নারী মুখ্যমন্ত্রী পেল। অতিশী মারলেনা দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন বলে ঘোষণা দিয়েছেন আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এ নিয়ে ভারত দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী পেল।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আম আদমি পার্টির পরিষদীয় বৈঠকের পর অতিশী মারলেনার বিষয়ে সবুজ সংকেত দেন অরবিন্দ কেজরিওয়াল। অপরদিকে এদিন বিকেলেই দিল্লির উপ-রাজ্যপালের কাছে নিজের ইস্তফাপত্র তুলে দেবেন অরবিন্দ।

রোববার (১৫ সেপ্টেম্বর) আম আদমি পার্টির প্রধান কেজরিওয়াল ঘোষণা দিয়েছিলেন, মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেবেন তিনি। সঙ্গে এও জানিয়েছিলেন, জনগণ যদি তাকে আবার বেছে নেয় তবেই তিনি মুখ্যমন্ত্রীর পদে ফিরবেন। আগামী কয়েক মাসের মধ্যেই দিল্লিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে। সেই ভোটে যদি অরবিন্দকে দিল্লীবাসী বেছে নেন অর্থাৎ আম আদমি পার্টি যদি ফের ক্ষমতায় ফেরে তবেই তিনি মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথ নেবেন বলে ঘোষণা দিয়েছিলেন তিনি।

তবে রোববার অরবিন্দের এ ঘোষণার পর দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। মুখ্যমন্ত্রী পদে পাঁচজনের নাম উঠে এসেছিল। সেখানে অরবিন্দের স্ত্রীর নাম নিয়েও চর্চা চলছিল। তবে সবাইকে পেছনে ফেলে অতিশী হতে চলেছেন দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, দিল্লির আবগারি মামলায় আর্থিক তদন্তকারী সংস্থা ইডির হাতে গ্রেপ্তার হয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। তখনও তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি। তিনি ছিলেন ভারতের প্রথম মুখ্যমন্ত্রী যিনি গ্রেপ্তার হওয়ার পরেও পদটি ধরে রেখে দিয়েছিলেন। কিন্তু জামিনের পরই অরবিন্দ ঘোষণা দেন মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।