ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ভারত

পশ্চিমবঙ্গে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৭

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
পশ্চিমবঙ্গে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৭

কলকাতা: পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় একটি কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এতে এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সোমবার (৭ অক্টোবর) দুপুরের দিকে বীরভূমের লোকপুর থানার অন্তর্গত ভাদুলিয়া গ্রামে অবস্থিত ‘গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড (জিএমপিএ)’ কয়লা খনিতে এ বিস্ফোরণ ঘটে। এতে ৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন বেশ কয়েকজন। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে, কয়লা উত্তোলনের সময় খনিতে যে বিস্ফোরণ ঘটানো হয়, সেই বিস্ফোরণ থেকেই অসাবধানতার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

স্থানীয়রা জানিয়েছেন, ওই কয়লা খনিতে একটি ট্রাকবোঝাই করে এসেছিল বিস্ফোরক পদার্থ। খনিতে কয়লার চাঁই ভাঙতেই ওই বিস্ফোরক আনা হয়েছিল। অসাবধানতার কারণে সেই বিস্ফোরক পদার্থে বিস্ফোরণ হয়। এতে হঠাৎ করে কেঁপে ওঠে গোটা এলাকা। বিস্ফোরণের সময় কয়লা খনিতে ধস নামে। তাতেই কর্মরত ৭ শ্রমিকের মৃত্যু হয়।

বিস্ফোরণের তীব্রতায় ছিন্ন ভিন্ন হয়ে যায় শ্রমিকদের লাশ। বিস্ফোরণের পরই ঘটনাস্থল থেকে পালিয়ে গেছেন কয়লা খনির কর্মকর্তারা।

বীরভূম জেলা থেকে অবৈধভাবে কয়লা উত্তোলন ও পাচার নিয়ে নজরদারি রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলোর। গত বছর বীরভূমে তৃণমূলের সভাপতি অনুব্রত মন্ডলকে কয়লা এবং গরু পাচার মামলায় গ্রেপ্তার করেছিল তদন্তকারী সংস্থা। এরপরই চলতি বছরের সেপ্টেম্বরে নিম্ন আদালতের রায়ে জামিন পেয়ে কয়েকদিন আগেই বীরভূমে ফিরেছেন অনুব্রত মন্ডল। এর পর পরই এমন একটি বিস্ফোরণ সহজভাবে নিচ্ছে না পশ্চিমবঙ্গের পুলিশ।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।