ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ভারত

কলকাতায় সাইকেলের জন্য আলাদা লেন মার্চে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
কলকাতায় সাইকেলের জন্য আলাদা লেন মার্চে সাইকেল চালকরা/ ছবি: বাংলানিউজ

কলকাতা: ক্রমাগত বাড়তে থাকা গাড়ির সংখ্যা এবং তার থেকে নির্গত ধোঁয়া কলকাতার পরিবেশকে প্রতিনিয়ত দূষিত করে চলেছে। দূষণ থেকে শহরকে রক্ষা করতে আগামী মার্চ মাসের মধ্যে কলকাতায় চালু হবে সাইকেল চালকদের জন্য আলাদা লেন।

এই লেন সাইকেল ছাড়া অন্য কোনো ধরনের যানবাহন চলাচল করবে না। কলকাতার সল্টলেক আইটি সেক্টরের কাছে ‘নবদিগন্ত’ উপনগরীতে এই পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে এলাকার উন্নয়নের দায়িত্বে থাকা হিডকো’র পক্ষ থেকে জানানো হয়েছে।



প্রাথমিকভাবে ৩.৪ কিলোমিটারের সাইকেল ট্র্যাক তৈরি হবে। পরবর্তী সময়ে এই ট্র্যাক আরও বিস্তৃতর করা হবে। হিডকো’র জানিয়েছে, আইটি ক্ষেত্রের অনেক কর্মীরা সাইকেলে অফিসে আসেন। সাইকেলের জন্য আলাদা লেন তৈরি হলে এই সংখ্যা আরও অনেক বাড়বে। এর ফলে দূষণের মাত্রা কিছু নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করা হচ্ছে।

এ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন কলকাতার পরিবেশপ্রেমী নাগরিকরা। তাদের দাবি আরও বেশি করে বিভিন্ন এলাকায় সাইকেল চালানোর জন্য রাস্তা নির্মাণ হওয়া প্রয়োজন।

সাইকেলের আলাদা লেন নির্মাণের পরিকল্পনা আরও বেশি ছড়িয়ে দিতে বিভিন্ন জায়গায় সাইকেল স্ট্যান্ড নির্মাণ করা হবে। এছাড়াও প্রয়োজন মতো সাইকেল ভাড়ার বিনিময়ে দেবারও পরিকল্পনা আছে কর্তৃপক্ষের।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
এসএস/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।