ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ভারত

একেবারে ভিন্ন স্বাদের শো ‘অপুর সংসার’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
একেবারে ভিন্ন স্বাদের শো ‘অপুর সংসার’ শাশ্বত চট্টোপাধ্যায় অপু

কলকাতা: যে সংসারে সর্বজয়া আছেন, হরিহর আছেন এবং আছে স্বয়ং অপু সেই সংসারের নাম ‘অপুর সংসার’ ছাড়া অন্য কিছু হতেই পারে না। তবে এই সংসারের কর্তা অপু হলেও অস্কার জয়ী পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। নন-ফিকশন ও স্যান্ড আপ কমেডির মিশেলে জি বাংলার নতুন  শো-এর নাম ‘অপুর সংসার’।

বাংলা টেলিভিশন জগতে কমেডি শো মিরাক্কেল যদি একটি মাইলস্টোন হয়ে থাকে তবে ‘অপুর সংসার’ সেই ধারাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। তবে অবশ্যই একেবারে ভিন্নভাবে।

মিরাক্কেল-এর সঙ্গে অপুর সংসারের একটি জায়গাতেই মিল, সেটি নামে। মীরের নামকে সামনে রেখে তৈরি হয়েছিল মিরাক্কেল। আর শাশ্বত চট্টোপাধ্যায়ের ডাক নাম অপুকে সামনে রেখে তৈরি হয়েছে অপুর সংসার।  

আর সেই সুযোগেই অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়ের পরিবারে এখন নিত্য উঁকিঝুঁকি মারছে বাংলা টেলিভিশনের সাধারণ দর্শক। চমকে যাবেন না। বাস্তবের পরিবার নয়,  এই পরিবার তৈরি হয়েছে চিত্রনাট্য মেনে। ধারাবাহিকের কূটকাচালি থেকে বেরিয়ে এসে এটি একটি ‘স্টেজ নন ফিকশন কমেডি শো’।

অপুর সংসারের সদস্যরা হলেন অপুর মেজ ভাই তপেন্দ্র কবি, নিজেকে বিশ্বকবি মনে করেন! তবে তার একটাও বই ছাপা হয়নি। ছোট ভাই দীপেন্দ্র শাহরুখ খানের চরম ফ্যান, সিনেমায় সুযোগ খুঁজছেন, সঙ্গে রয়েছে অপুর স্ত্রী শর্মিলা। আর আছেন সর্বজয়া। এই ভূমিকায় অভিনয় করছেন সুদীপা বসু।

কলকাতার শ্রীনারায়ণ স্টুডিওতে তৈরি হয়েছে এই অনুষ্ঠানের সেট। সেই সেটে হাজির হয়েছিল বাংলানিউজ। সেটে অপুর সংসারে উঁকি মারতেই দেখা গেল সর্বজয়া দেবের ছবির সামনে ধূপ নিয়ে আরতি করছেন। তার মুখে মন্ত্র ‘হরে দেব, হরে দেব’! ইতোমধ্যে মঞ্চে দীপেন্দ্র হাজির ডাম্বেল হাতে। এদিকে দাদা অপুকে খুঁজতে এসে না পেয়ে তপেন্দ্রর মুখে ‘দাদার দেখা নাই, আমি ডাকব সিবিআই’ শুনে ফ্লোরের লাইভ দর্শকদের হাসি আর থামতেই চায় না। স্ট্যান্ড আপ কমেডি নয়, নির্মাতাদের সূত্রে জানা গেল প্রত্যেকটি পর্বে এই পরিবারের এক একটি সমস্যার উপর আলোকপাত করা হবে।  

তবে সমস্যা এবং সমাধানেই শেষ হচ্ছে না। মধ্যেই পরিবারে আসবেন একজন সেলেব্রিটি। জমে উঠবে আড্ডা।
 
অপু অর্থাৎ শাশ্বত চট্টোপাধ্যায় জানালেন, ‘আমি টালিগঞ্জে বাড়ি ভাড়ার বিজ্ঞাপন দিয়েছি। বেফাঁস কথা বলে ব্যাঙ্কের চাকরিটা খুইয়েছি বলেই এই পদক্ষেপ’। বোঝা যায় এই বাড়ি ভাড়ার খোঁজেই আসছেন চলচ্চিত্র জগতের তারকারা।

এই ধরনের শো আগে বাংলায় তৈরি হয়নি, এমনই দাবি এই শো-এর পরিচালক শুভঙ্কর চট্টোপাধ্যায়ের। এখানে ফিকশন এবং নন ফিকশন মিলেমিশে গিয়েছে। ত‍াই এই ফরম্যাটটা একেবারেই নতুন। বাস্তবিক অর্থেও তাই।  

বাংলানিউজের প্রশ্ন ছিল এই ধরনের শোতে এক সময়ে দেখা যায় কনটেন্টের তুলনায় বড় হয়ে দাঁড়িয়েছে মুক্তি পেতে চলা চলচ্চিত্র বা সেলেবদের ব্যক্তিগত প্রচার। ‘অপুর সংসার’ কি এই অভিযোগ মুক্ত হতে পারবে এমন প্রশ্নের জবাবে পরিচালক বলেন,  ‘না! আমরা শুরু থেকেই সেদিকে খেয়াল রাখছি। সেলিব্রেটিদের ব্যক্তিগত জীবন, কেরিয়ারের কথাই আলোচনা করা হবে। কিন্তু সেখানে শো-এর বিষয়বস্তু নষ্ট হবে না’।

একই প্রশ্নের উত্তরে শাশ্বত চট্টোপাধ্যায় বললেন, ‘আমরা কিন্তু সেলিব্রেটিদেরও চিত্রনাট্য দিচ্ছি। ফলে তারাও রিহার্সাল করছেন। শুধুই প্রচার হবে, বিশ্বাস করি না। ’ 

ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করা অন্যদিকে থিয়েটার থেকে উঠে আসা অভিনেতা অনির্বাণ বললেন ‘জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ছবিতে অপুদার (শাশ্বত চট্টোপাধ্যায়) সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছিল। এবারে একেবারে অন্য সম্পর্ক। টিভিতে আমার শুরুটা এর থেকে ভালো হতে পারত না। ’ 

‘সর্বজয়ার মতো কিংবদন্তী চরিত্রে অভিনয় করতে হবে শুনে শুরুতে একটু ভয় পেয়েছিলাম। কিন্তু পরিচালক শুভঙ্কর চট্টোপাধ্যায় সেই ভুলটা ভেঙে দিয়েছেন। দেখলেন তো এই সর্বজয়া অপুর নাম ধরে ডাকলেও আসলে দেবের ভক্ত’ বলতে বলতে হেসে ফেললেন অভিনেত্রী সুদীপা বসু।

কিন্তু একের পর এক সুপারহিট বাংলা সিনেমা এবং ‘কাহানী’সহ একাধিক হিন্দি সিনেমায় দুর্দান্ত অভিনয়ের পর আবার টেলিভিশনে ফেরা কেন- বাংলানিউজের এই প্রশ্নের উত্তরে টেলিভিশনে ক্যারিয়ার শুরুর কথা মনে করিয়ে শাশ্বত চট্টোপাধ্যায় বললেন ‘আমি দেখেছি শারীরিক অসুস্থতার কারণে অনেকেই এখন সিনেমা হলে গিয়ে সিনেমা দেখেন না। তাছাড়া কলকাতা এবং আশেপাশের মাল্টিপ্লেক্সগুলোতে এখন টিকিটের দাম খুব বেশি। দর্শকদের একটা বড় অংশের কাছে বিনোদনের মাধ্যমই হলো টিভি। ফলে বুঝতেই পারছেন আমি দর্শক হারাচ্ছিলাম। ’

তবে শুধু কমেডি নয় প্রতি পর্বে সেলেবদের সঙ্গে অপুর পরিবার ছোট ছোট খেলায় অংশ নেবে। ‘ফ্যামিলি ড্রামায় কমেডির স্বাদ/এই সংসারে প্রবেশ অবাধ’ এই কমেডি শো-এর ট্যাগ লাইন। বৃহস্পতি থেকে শনি ভারতীয় সময় রাত সাড়ে ৯টায় এবং বাংলাদেশ সময় ১০টায় জি বাংলায় শুরু হয়ে গেছে ‘অপুর সংসার’। শাশ্বত চট্টোপাধ্যায়ের একান্ত অনুরোধ ‘দেখতে ভুলবেন না কিন্তু’!

বাংলাদেশ সময়: ০৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭
ভিএস/আরআর/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ