ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ভারত

বিভক্ত হচ্ছে বর্ধমান, বদলাবে নজরুলের জন্মভিটার ঠিকানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
বিভক্ত হচ্ছে বর্ধমান, বদলাবে নজরুলের জন্মভিটার ঠিকানা বর্ধমানে কবি নজরুলের জন্মভিটা/ছবি: বাংলানিউজ

কলকাতা: পশ্চিমবঙ্গে বাড়ছে আরও একটি জেলা। দুটি জেলা হচ্ছে বর্ধমান জেলাকে ভেঙে। পশ্চিমবঙ্গ সরকারের সিদ্ধান্ত এমনই। জেলা ভাগের এ মারপ্যাঁচে পড়ে বদলে যেতে চলেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম ভিটার ঠিকানা।

১৮৯৯ সালের ২৮ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন কবি নজরুল। চুরুলিয়ার বাড়ির উঠানেই বেড়ে উঠেছিলেন বাংলাদেশের জাতীয় কবি।

বাবা কাজী ফকির আহমদ ও মা জাহেদা খাতুন। এ বাড়িতেই রয়েছে নজরুল একাডেমি।
 
জেলা ভাগের পরে বর্ধমান পশ্চিম জেলা বা দুর্গাপুর জেলায় পড়বে কবির জন্ম ভিটা।
 
নজরুলকে বলা হয় বর্ধমান জেলার গর্ব। জানা যায়, বর্ধমান জেলাকে দুই ভাগ করে বর্ধমান পূর্ব এবং বর্ধমান পশ্চিম বা দুর্গাপুর জেলা নামকরণ করা হবে।
 
প্রশাসনিক সুবিধার জন্যই এ ভাগের সিন্ধান্ত। চুরুলিয়ায় কবির জন্ম ভিটার পাশেই বাস করেন কবির বেশ কয়েকজন উত্তরসূরি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধি থেকে মাটি এনে চুরুলিয়ায় একটি সমাধি স্থাপন করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসেছিলেন জাতীয় কবি নজরুল ইসলামের জন্ম ভিটায়।
 
এখানে রয়েছে কবির ব্যবহার করা বেশ কিছু সামগ্রী। অনেক ঐতিহাসিক ছবি, বই, এইচ এম ভি কোম্পানি থেকে কবিকে উপহার দেওয়া দু’টি  গ্রামোফোনসহ কবির ব্যবহার করা বিভিন্ন বাদ্য যন্ত্র।

জেলার নাম বদলে গেলে কবির জন্মভিটাকে সাবেক বর্ধমান কিংবা দুর্গাপুর জেলা বলতে হবে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
ভিএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।