ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারত

ইলিশেও জালিয়াতি!

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ইলিশেও জালিয়াতি! বাজারে ইলিশ

কলকাতা: দুধের স্বাদ কি ঘোলে মেটে? মেটে না। তবু তাও মেটাচ্ছে কলকাতাবাসী। বিশ্বায়নের এই যুগেও রসনাতৃপ্তিতেও দেদার ঠকছেন কলকাতার আমআদমি।  কিনছেন ইলিশ। কিন্তু পাতে পড়ছে চন্দনা, চৌক্কা বা সার্ডিন মাছ। অতঃপর, কম দামের খেসারত দিতে হচ্ছে বাঙালিকে। মোক্ষম ঠকিয়ে সুখে নোট গুণছে মাছওয়ালা।


 
ইলিশের স্বপ্নভঙ্গ! হ্যাঁ, ইলিশের নামে বাজারে কম দামে চন্দনা ইলিশ, চৌক্কা বা সার্ডিন মাছের বিক্রি চলছে দেদার। মাছ না চিনে ঠকছেন অনেকেই।

ইলিশ যদি ঠিক না চেনে, তাহলে অসাধু মাছ বিক্রেতারা ইলিশ বলেই ঠকিয়ে দিতে দ্বিধা বোধ করছে না। শুধু এ রাজ্যেই নয়, ইলিশের নামে মিথ্যের বেসাতি শুরু হয়েছে ভারতের অন্যান্য মাছ প্রিয় রাজ্যগুলোতেও।
 
খানিকটা ইলিশের মতোই দেখতে, তবে ইলিশের প্রজাতিতে পড়ে না সার্ডিন বা চন্দনা মাছ। একসময় সার্ডিনিয়া দ্বীপের ধারে এই মাছ প্রচুর পাওয়া যেত বলে নাম সার্ডিন।
 
এ বিষয়ে চিন্তিত খোদ রাজ্যের মৎস্য দপ্তর। ইলিশের নামে প্রতারণা চালাচ্ছে একদল অসাধু ব্যবসায়ী।   প্রায় একই রকম দেখতে মাছকে ইলিশ বলে চালিয়ে দিচ্ছে তারা। পরিবেশ দূষণ, আবহাওয়ার তারতম্য, ইলিশের প্রজননের পরিবেশ তৈরি না হওয়া এবং একসময় দেদার জাটকা ইলিশ ধরায় সমুদ্রে ও নদীতে ইলিশের আকাল দেখা দিয়েছে। অথচ বাজারে এই মাছটির চহিদা ব্যাপক।
 
দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, আমাদের রাজ্যের সমুদ্রে সার্ডিন বা ইলিশের মতো দেখতে অন্য প্রজাতির মাছ খুব কম পাওয়া যায়। আর চন্দনা ইলিশ এখন বিলুন্ত প্রজাতি প্রায়। তাই ইলিশ নিয়ে ভয়ের কিছু নেই৷   
 চন্দনা ইলিশ
কিন্তু মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, একটু সতর্ক হয়ে মাছ কিনতে। এতে ঠকার সম্ভাবনা কম। আর আমরাও কিছু অসাধু ব্যবসায়ীর খবর পেয়েছি। সে দিকে নজর রাখছি।
 
বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ভিএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।