ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারত

মহানায়ককে স্মরণ, প্রসেনজিৎ-নুসরাতসহ ৯ জনকে সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
মহানায়ককে স্মরণ, প্রসেনজিৎ-নুসরাতসহ ৯ জনকে সম্মাননা মহানায়কের স্মরণানুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে সম্মাননাপ্রাপ্তরা। ছবি: বাংলানিউজ

কলকাতা: প্রতিবারের মতো এবারও বাংলা চলচ্চিত্রের মহানায়ক উত্তম কুমারের প্রয়াণ দিবসে তাকে স্মরণ করলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তার স্মরণানুষ্ঠানে ‘মহানায়ক সম্মান ২০১৭’ দেওয়া হয়েছে টলিউডের জনপ্রিয় ৯ ব্যক্তিত্বকে।

সোমবার (২৪ জুলাই) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের ব্যবস্থাপনায় দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে ‘উত্তম কুমার স্মরণে’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

তিনি ‘মহানায়ক সম্মান’ তুলে দেন ৯ জনের হাতে। স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত ৯ জনের মধ্যে রয়েছেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, চিত্রপরিচালক অরিন্দম শীল, অভিনেত্রী নুসরাত জাহান ও শকুন্তলা বড়ুয়া এবং সংগীত পরিচালক বিক্রম সেন।  

পরে মুখ্যমন্ত্রী মমতা তার দেওয়া বক্তব্যে বাংলা চলচ্চিত্রের সুবর্ণ যুগের কথা তুলে ধরেন। তিনি এসময় টলিউডের উন্নয়নে তার সরকারের নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন। বলেন, কলকাতার লাগোয়া বারুইপুরে পরবর্তী ১০ মাসের মধ্যেই শেষ হতে চলেছে ‘বাংলা টেলি একাদেমি’র কাজ। এ কাজের জন্য রাজ্য সরকার ১৩৫ কোটি রুপি খরচ করেছে।
 
এখানে একাডেমিক অভিনয়, বক্তৃতা, থিয়েটার, টেলিভিশন অভিনয় প্রশিক্ষণ দেওয়া হবে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, এর সঙ্গে রাজ্য সরকারের পক্ষ থেকে একটি ডিপ্লোমা কোর্সও চালু করা হবে এখানে। থাকবে পুরাতন রেকর্ডের আর্কাইভ। ডিজিটাল উপায়ে সংরক্ষণ করা হবে চলচ্চিত্র ও সংগীতকে জগতকেও।  

মহানায়ক উত্তম কুমারের স্মরণে ফুলেল শ্রদ্ধা নিবেদন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়তিনি বলেন, বিশ্বে টলিউড মানে বাংলা ভাষার বিনোদনকে আরও শক্তিশালী কিভাবে করা যায়, সে দিকে নজর রাখছে রাজ্য সরকার। পঁয়ষট্টি-ঊর্ধ্ব অভিনেতা ও অভিনেত্রীদের প্রতিমাসে সামান্য আকারে পেনশন দেওয়া হবে। যদিও তারা অভিনয় চালিয়ে যান, তবু পাশাপাশি পেনশনও চলতে থাকবে।
 
মমতা ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, সুব্রত মুখার্জি, ফিরাদ হাকিম, ব্রাত্য বসু, ভারততত্ত্ববিদ নৃশৃঙ্গ প্রসাদ ভাদুড়ি, প্রযোজক শ্রীকান্ত মেহতা, লেখক সুবোধ সরকার প্রমুখ।
 
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ইন্দ্রনীল সেন, রাঘব চট্টোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, জোজো, শ্রীকান্ত আচার্য্যসহ বাংলা গানের জগতের বিখ্যাত শিল্পীরা।
 
পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মধুমন্তী মৈত্র।
 
বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৬
ভি.এস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।