ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারত

জ্যোতিষীর নির্দেশে কোবিন্দের শপথ দুপুরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
জ্যোতিষীর নির্দেশে কোবিন্দের শপথ দুপুরে জ্যোতিষীর নির্দেশে কোবিন্দের শপথ দুপুরে

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার (২৫ জুলাই) ভারতীয় সময় ঠিক দুপুর বারোটা পনেরো মিনিটে শপথ গ্রহণ করবেন রামনাথ কোবিন্দ। পারিবারিক জ্যোতিষীর পরামর্শেই শপথ গ্রহণের মাহেন্দ্রক্ষণ চূড়ান্ত করা হয়েছে।

সংসদের সেন্ট্রাল হলে তাকে শপথ বাক্য পাঠ করাবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস কেহর।

শপথগ্রহণ অনুষ্ঠান শেষ হবে দুপুর ১২টা ৫৫ মিনিটে।

এরপরেই আনুষ্ঠানিক ভাবে দেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন কোবিন্দ এবং বিদায়ী রাষ্ট্রপতির সঙ্গে চেয়ার বদল হবে তার। নতুন রাষ্ট্রপতির সম্মানে ২১টি গান স্যালুট দেওয়া হবে তাকে। তারপর দেশের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে জাতির উদ্দেশে সংক্ষিন্ত ভাষণ দেবেন তিনি।
 
অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপ রাষ্ট্রপতি হামিদ আনসারি, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী এবং বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এছাড়াও থাকবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী, তিন বাহিনীর প্রধান এবং সব কেন্দ্রীয় মন্ত্রীরা।

কোবিন্দের আত্মীয়দের মধ্যে থাকছেন তার দাদা পেয়ারেলাল, এক ভাইপো ও ভাইঝি এবং স্ত্রী সবিতা কোবিন্দ।

ভাবী রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সোমবার সন্ধ্যায় দিল্লি হাজির হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও আরো অনেকেই।
 
শপথ গ্রহণ অনুষ্ঠান শেষ হলে বিদায়ী রাষ্ট্রপতিকে পৌঁছে দিতে যাবেন তিনি। বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বর্তমান নিবাস হবে ১০ নম্বর রাজাজি মার্গ। সেখানে পারস্পরিক সৌজন্য বিনিময় সেরে রাষ্ট্রপতি কোবিন্দ পৌঁছবেন রাইসইনা হিলে। সেখানে তাকে গার্ড অফ অনার দেবেন বডিগার্ডরা। এরপরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে আসবেন দেশের তিন বাহিনীর প্রধানরা। সাক্ষাৎ পর্ব শেষ হলেই আনুষ্ঠানিক ভাবে সর্বোচ্চ সাংবিধানিক পদে কাজ শুরু করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
 
বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৬
ভিএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।