ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ভারত

বাংলাদেশ উচ্চ প্রবৃদ্ধির রাষ্ট্রগুলোর অন্যতম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
বাংলাদেশ উচ্চ প্রবৃদ্ধির রাষ্ট্রগুলোর অন্যতম বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

ঢাকা: বাংলাদেশ বিশ্বের উচ্চ প্রবৃদ্ধির তালিকাভুক্ত রাষ্ট্রগুলোর অন্যতম বলে মন্তব্য করেছেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কলকাতায় একটি পাঁচতারা হোটেলে তিনদিন ব্যাপী (১৫-১৭ সেপ্টেম্বর) সাত জাতি আঞ্চলিক অর্থনৈতিক জোট ‘বঙ্গোপসাগরীয় বহুক্ষেত্রীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা উদ্যোগ (বিমসটেক)’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

তিনি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ অর্থাৎ ১.৩ বিলিয়ন মানুষ বিমসটেক জোটভুক্ত দেশগুলোতে বাস করছে।

দেশগুলোর সমষ্টিগত জিডিপি ৭৫০ বিলিয়ন মার্কিন ডলার। অথচ দেশগুলোর সম্মিলিত বাণিজ্যের পরিমাণ বিশ্ববাণিজ্যের শতকরা মাত্র ৭ ভাগ।  

সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিনিয়োগ ও অর্থনৈতিক সহায়তার দৃষ্টান্ত এখনও নগণ্য উল্লেখ করে তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে এ ধরনের জোটের মধ্যে পারস্পরিক সহায়তা, ব্যবস্যা-বাণিজ্যের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আঞ্চলিক অর্থনৈতিক ভিত্তি শক্তিশালী করা সম্ভব।

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে শিল্পমন্ত্রীকে উদ্ধৃত করে আরও বলা হয়, তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে। বাংলাদেশ বিশ্বের তৃতীয় বৃহৎ সবজি উৎপাদনকারী দেশ। এছাড়া, এখন চাল, মিঠা পানির মাছ এবং ছাগল উৎপাদনে বাংলাদেশ বিশ্বের চতুর্থ স্থান অধিকার করেছে। বাংলাদেশে উৎপাদিত ওষুধ ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে। বাংলাদেশ এখন ইউরোপের উল্লেখযোগ্য দেশগুলোতে জাহাজ রপ্তানি করছে।  

আমাদের সফটওয়্যার শিল্পখাত দ্রুত প্রসারিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে এখাতে ৫০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হলেও ২০১৮ সাল নাগাদ আমরা সফটওয়্যার খাত থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছি। দক্ষিণ এশিয়ায় এ ধরনের উন্নয়নমুখী দেশগুলোর প্রবৃদ্ধি আরো প্রসারের লক্ষ্যে এমন সময়োপযোগী উদ্যোগ প্রয়োজন।  

ইন্ডিয়ান চেম্বার ও কমার্সের সভাপতি সসওয়াত গোয়েনকার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের ভোক্তা বিষয়ক মন্ত্রী সাধন পান্ডে, ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব প্রশান্ত আগরওয়াল, মিয়ানমারের বিমসটেক প্রতিনিধি লাপাই ঝাউ গুন, ঝাড়খন্ডের শিল্প অধিদপ্তরের সচিব সুনীল কুমার বার্নওয়াল এবং ইন্ডিয়ান চেম্বার ও  কমার্সের সিনিয়র সহসভাপতি রুদ্র চ্যাটার্জি।

বাংলাদেশ সময়: ০২২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
ভিএস/এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।