ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারত

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’র প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’র প্রস্তাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা:  অর্থনৈতিক ও নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষনীয়ভাবে এগিয়ে চলছে। সন্ত্রাস-জঙ্গিবাদ নিরোধ অভিযানে বাংলাদেশ যে সফলতা অর্জন করেছে তা সারাবিশ্বের কাছে শিক্ষনীয়। রোহিঙ্গা ইস্যুতে প্রতিকূল পরিবেশেও বাংলাদেশ যে অভাবনীয় মানবতার পরিচয় দিয়েছে বিশ্ববাসীর কাছে উদাহরণ হয়ে থাকবে। 

কলকাতায় সোমবার (১৮ সেপ্টেম্বর) কলকাতায় ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সে (আইসিসিআর) আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।  

‘আজকের বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন ও যাদবপুর বিশ্ববিদ্যালয়।

 

যৌথ আয়োজনে দিনব্যাপী এ সেমিনারে সভাপতিত্ব করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক সুরঞ্জন দাশ। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।  

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফি আহমেদ ও প্রখ্যাত সাংবাদিক আবেদ খান।  

বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন চিত্র তুলে ধরে এইচ টি ইমাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ‘ভিশন-২০২১’ এর লক্ষ্যে কাজ করেছে বর্তমান সরকার। বাংলাদেশ সরকারের নানা কর্মকাণ্ড বিশ্ববাসীর কাছে প্রশংসনীয় হয়েছে।  

তিনি বলেন, বর্তমানে বিনিয়োগ, রফতানি ও বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। অদূর ভবিষ্যতে সামষ্টিক অর্থনীতির ক্ষেত্রে এসব সাফল্য সুফল বয়ে আনবে।  

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বে ৩২তম বৃহত্তর অর্থনৈতিক শক্তি। যা ২০৫০ সালে ২৩তম পর্যায়ে পৌঁছাবে।  

সেমিনারে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক সুরঞ্জন দাশ সেমিনারে প্রস্তাবনা পেশ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি চেয়ার স্থাপন করার চিন্তা-ভাবনা চলছে।   

তিন পর্বের সেমিনারে সূচনা বক্তব্য দেন কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান।  

এ সময় অন্যদের মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রজত আচারিয়া, অধ্যাপক অজিতাভ রায় চৌধুরী, তুলনামূলক সাহিত্যের অধ্যাপক সামান্তক দাশ ও বাংলা বিভাগের অধ্যাপক গোপা দত্ত ভৌমিক প্রমুখ আলোচনায় অংশ নেন।  

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
ভিএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।