ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

জাঁকিয়ে শীত নেমেছে কলকাতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২১
জাঁকিয়ে শীত নেমেছে কলকাতায়

কলকাতা: ফেব্রুয়ারির শুরুতেই বঙ্গে জাঁকিয়ে পড়েছে শীত। শীতের দাপটে কাঁপছে কলকাতাসহ গোটা রাজ্য।

এরই মধ্যে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। সকালের দিকে ঘন কুয়াশায় নাজেহাল মানুষ। তবে সরকারিভাবে শৈতপ্রবাহের ঘোষণা করা হয়নি।

এর পাশাপাশি মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) কলকাতায় এক ধাক্কায় ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নেমেছে।

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ৯ ডিগ্রি। এই সময়ের নিরিখে দুইক্ষেত্রেই স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি নিচে চলে এলে আবহাওয়া নিরিখে শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে বর্তমানে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। সিকিমে তুষারপাতের জন্য বেশ কিছু পাহাড়ি রাস্তা পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে খবর আসছে, শীতের আমেজ অনুভব করতে যেমন দার্জিলিংয়ে অনেক পর্যটক এসেছেন। ঠিক তেমনভাবেই সিকিমের পাহাড়ি এলাকায় পৌছতে না পেরে দার্জিলিং চলে এসেছেন অনেক পর্যটক। চলতি সপ্তাহের দার্জিলিংসহ পার্বত্য অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হতে পারে তুষারপাতও। আবহাওয়া অফিস থেকে এমনটাই জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।