ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

দেশ ভাগের বেদনা ভোলা যায় না: মোদী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
দেশ ভাগের বেদনা ভোলা যায় না: মোদী

কলকাতা: দেশ ভাগের বেদনা ভোলা যায় না। কয়েক লাখ ভাইবোন এই সময় গৃহহীন হয়েছিলেন।

অযাচিত ঘৃণার কারণে অনেকেই নিজেদের জীবন হারিয়েছিলেন। আমাদের দেশের সেসব নাগরিকের লড়াইকে স্মরণ করে এবার থেকে প্রতি ১৪ আগস্ট দেশ ভাগের যন্ত্রণার স্মৃতিকে স্মরণ করা হবে।

শনিবার (১৪ আগস্ট) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে এসব কথা লিখেছেন।

জানা যায়, দেশ ভাগের যন্ত্রণার স্মৃতিকে স্মরণে রাখতে ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের আগের দিন ১৪ আগস্টকে নতুন এক দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

অন্য আরেকটি টুইটে তিনি লিখেছেন, এই দিনটিকে স্মরণ রেখে সমাজে ভেদাভেদ বৈষম্য যেমন দূর করতে হবে তেমনই মজবুত করতে হবে দেশের সামাজিক সদ্ভাব, ঐক্য ও সংবেদংশীলতা।

ভারত ভাগের স্মৃতি এখনও অনেকের মনেই দগদগে ঘায়ের মত। সেই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর এ দিনের টুইট বেশ তাৎপর্যপূর্ণ। তবে কেন হঠাৎ এতদিন পর দেশভাগ নিয়ে আলাদা একটি দিবসের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী? তা নিয়ে কৌতুহল তৈরি হয়েছে ভারতীয়দের মধ্যে।

দেশটিকে সাম্প্রদায়িক বিভাজনের দিকে ঠেলে দিয়েছে বিজেপি সরকার। এমন অভিযোগ বিরোধীদের। বিভাজনের স্মৃতিকে ফের উস্কে দিতেই প্রধানমন্ত্রীর এই কৌশলী টুইট। এমনটাই মনে করছেন বিরোধী রাজনৈতিক দলের অনেকে।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa