ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

ভারত

ইউক্রেন থেকে শিক্ষার্থীরা ভারতে ফিরছে: মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ইউক্রেন থেকে শিক্ষার্থীরা ভারতে ফিরছে: মমতা

কলকাতা: ইউক্রেন থেকে ফিরছেন ভারতের শিক্ষার্থীরা। এর মধ্যে রয়েছেন বেশ কয়েকজন পশ্চিমবঙ্গের শিক্ষার্থীও।

এ বিষয়ে রোববার (২৭ ফেব্রুয়ারি) সামাজিক মাধ্যমে টুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কিছুক্ষণের মধ্যে ওই শিক্ষার্থীরা দিল্লি এবং মুম্বাইয়ে পৌঁছাবে। সরকার ওই শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ রেখেছে। তারা যাতে নিরাপদে বাড়িতে ফিরতে পারে, সেই ব্যবস্থা করা হচ্ছে। তাদের বিনামূল্যে বিমানের টিকেট ও বিমানবন্দর থেকে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে সেনা অভিযান শুরু করে রাশিয়া। দেশটিতে একের পর এক সামরিক ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনারা। ফলে অনেক ভারতীয় টিকেট পেলেও বিমান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ফিরতে পারছেন না।

তবে ভারত সরকার বারবার বিমান পাঠানোর চেষ্টা করেছিল। কিন্তু যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মাটিতে সেই বিমান নামানোর ভরসা পায়নি কেউই। বাধ্য হয়েই প্রতিবেশী দেশ পোল্যান্ড এবং রোমানিয়ায় বিমান নামানো হচ্ছে।

বর্তমানে ভারতীয় দূতাবাসের মাধ্যমে সব শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। ইউক্রেনে ২০ হাজারেরও বেশি ভারতীয় থাকেন। তবে এখনও পশ্চিমবঙ্গের অনেক শিক্ষার্থী ইউক্রেনে আটকে আছেন। পরিস্থিতির অবিনতি হওয়ায় তারা খাবার এবং পানীয় সংকটে পড়েছেন।

জানা গেছে, প্রায় ৫০০ ভারতীয় শিক্ষার্থী আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নিয়েছেন। ওপরে গোলাবর্ষণ, আর নিচে অক্সিজেনের অভাব নিয়ে সময় কাটছে তাদের। বলা যায়, শিক্ষার্থীদের পরিবারগুলোও ভয়াবহ আতঙ্কে দিন কাটাচ্ছে।

তবে বিষয়টি মাথায় রেখে কন্ট্রোল রুম খুলেছে পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্ন। সেই কন্ট্রোল রুমের মাধ্যমে শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা নবান্নের সঙ্গে যোগাযোগ রাখছেন। পরিবারের বক্তব্য ভারত সরকারের কাছে পৌঁছে দিচ্ছে নবান্নের কর্মকর্তারা। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত জরুরি ভিত্তিতে ওই কন্ট্রোল রুম চালু রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa