ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

ভারত

কলকাতা বইমেলায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
কলকাতা বইমেলায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি ছবি: বাংলানিউজ

কলকাতা: ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় এবারের থিমকান্ট্রি বাংলাদেশ। বুধবার (০২ মার্চ) ছিল মেলার তৃতীয় দিন।

খুব একটা জমে না উঠলেও এবার মেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর দেওয়া হচ্ছে জোর। এজন্য নয়টা প্রবেশদ্বার করা হয়েছে। বাধ্যতামূলক হয়েছে মাস্ক পরা। এমনকি ভিড় কমাতে প্রতিটি স্টলের আয়তন কমানো হয়েছে ৩৫ শতাংশ।

এদিকে যারা মেলায় আসছেন করোনা নিয়ে তাদের মধ্যে খুব একটা সচেতনতা নেই। ফলে মাস্ক ছাড়া মেলায় প্রবেশে কড়া পদক্ষেপ নিয়েছে পুলিশ এবং মেলা কর্তৃপক্ষ। উদ্বোধনের দিন থেকে দেখা গেছে মাস্ক ছাড়া দর্শনার্থীদের। সেসব ছবি প্রকাশ্যে আসার পর স্বাস্থ্যবিধি নিয়ে সচেতনতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বুক সেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড।

পাশাপাশি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মেলা প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি অমান্য করলে কড়া পদক্ষেপ নেওয়া হবে। যদিও এদিন বহু মানুষকে মাস্ক ছাড়া ঘুরতে দেখা গেছে।

অবশ্য মঙ্গলবার (০১ মার্চ) গিল্ডের পক্ষ থেকে সভাপতি সুধাংশুশেখর দে জানিয়েছিলেন, মেলা প্রাঙ্গণে লাগাতার সচেতনতামূলক প্রচার শুরু করা হবে। কাউকে মাস্কহীন অবস্থায় ঘুরতে দেখলে নিরাপত্তারক্ষীরা তাদের সাবধান করবেন। এই কাজে সহায়তা করবে পুলিশ সদস্যরা। তবে সাধারণ মানুষ তো কোন ছাড়, মেলায় পুলিশের অনেক সদস্যকে দেখা গেছে মাস্ক ছাড়াই ঘুরে বেড়াতে।

পুলিশের এক কর্মকর্তা বলেছেন, এ বিষয়ে কড়া পদক্ষেপের কথা ভাবা হয়েছে। মাস্ক ছাড়া মেলায় ঘোরা যাবে না। মেলায় কর্মরত সব পুলিশ সদস্যকেও মাস্ক পরতে নির্দেশ দেওয়া হয়েছে।
 
তবে কড়াকড়ির কারণেই কিনা, মেলার তৃতীয় দিনে অধিকাংশ মানুষকে মাস্ক পরতে দেখা গেছে। বহু স্টলে মাস্ক ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। আর মেলা প্রাঙ্গণে অনেকে মাস্ক ছাড়া ঘুরলেও বইয়ের স্টলে ঢোকার আগে তা পরতে বাধ্য হয়েছেন। সব মিলিয়ে প্রথম এবং দ্বিতীয় দিন যে অসতর্কতার ছবি দেখা গিয়েছিল, তৃতীয় দিনে তা অনেকটা কম।

এবার দেখার বিষয়, বৃহস্পতিবার (০৩ মার্চ) মেলার চতুর্থ দিনে দর্শনার্থীরা কতটুকু স্বাস্থ্যবিধি মেনে চলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa