ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তা ত্রিপুরা সরকারের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তা ত্রিপুরা সরকারের  কৃষকদের আর্থিক সহায়তা ত্রিপুরা সরকারের 

আগরতলা(ত্রিপুরা): জাতীয় বিপর্যয় মোকাবিলা প্রকল্প(এনডিআরএফ) থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের কৃষকদের আর্থিক সহায়তা করল রাজ্য সরকার। বুধবার(২৮ সেপ্টেম্বর ) এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মোট ৪১,৫৮১ জন কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে মোট ৭ কোটি ৪ লাখ ৫৪ হাজার রুপি আর্থিক সহায়তা দেওয়া হয়।

এদিন ত্রিপুরার গোমতী জেলার উদয়পুরের  রাজর্ষি প্রেক্ষাগৃহে এক অনুষ্ঠানে বোতাম চেপে কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে আর্থিক অনুদান প্রদান করেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের কৃষি ও পর্যটন দপ্তরের মন্ত্রী প্রণজিৎ সিংহ রায়, বিধায়ক বিপ্লব কুমার ঘোষ, বিধায়ক রঞ্জিত দাসসহ অন্যান্য কর্মকর্তারা।

ত্রিপুরা রাজ্যে ২০২১-২২ অর্থবছরে আমন মৌসুমে প্রবল বর্ষণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল কৃষকরা। বিশেষ করে ২০২১ সালের ৫ থেকে ৭ ডিসেম্বর ভারী বর্ষণে রাজ্যে মোট ১৩,৫৪২ হেক্টর কৃষি জমিতে ধানের ক্ষতি হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় দক্ষিণ ত্রিপুরা জেলা এবং সিপাহীজলা জেলা ।

ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতার জন্য এগিয়ে এসেছে বিজেপি সরকার। হেক্টর প্রতি বৃষ্টি নির্ভর চাষীদের জন্যে ৬,৮০০ রুপি এবং সেচ নির্ভর চাষের জন্যে ১৩,৫০০ রুপি করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।  

এছাড়াও ২০২১-২২ অর্থবছরে মোট ৪ হাজার ৭২৪ জন কৃষকের কাটা ফসলের ক্ষতি হওয়ায় প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা প্রকল্পে ক্ষতিপূরণ পাওয়ার জন্য বিবেচিত হয়েছেন। তারা মোট ৮৩ লাখ ৪ হাজার রুপি সহায়তা পেয়েছেন।   

ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেন, রাজ্যের ইতিহাসে এই প্রথম একটি বোতাম চেপে একসঙ্গে এতজন ক্ষতিগ্রস্ত কৃষককে বৃহৎ পরিমাণে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এর জন্য তিনি কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী এবং অন্যান্য কর্মকর্তাদের অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ২৮ সেপ্টেম্বর, ২০২২
এসসিএন/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa