ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প

‘ট্যানারি সরাতে ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
‘ট্যানারি সরাতে ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয়’ ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হাজারীবাগ থেকে ট্যানারি সরাতে ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয় বলে মন্তব্য করলেন সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয়।

এজন্য ৭২ সপ্তাহ দিলেও সেটা যুক্তযুক্ত নয়। এ রকম হুমকি আবেগের ভাষা। ট্যানারি শিল্প স্থানান্তরের আগে শ্রমিকদের আবাসন ও তাদের ছেলেমেয়েদের শিক্ষা সুবিধা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে ঢাকার রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ট্যানারি শিল্প হস্তান্তর প্রক্রিয়া এবং বর্তমান পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এসব কথা বলেন প্রাবন্ধিক, গবেষক ও পরিবেশবাদী ব্যক্তিত্ব সৈয়দ আবুল মকসুদ।

তিনি বলেন, মালিকদের বুঝতে হবে, যেহেতু যেতেই হবে, তখন যাওয়া শুরু করতে হবে। যত দ্রুত সম্ভব যুক্তিযুক্ত সময়ের মধ্যে ট্যানারি শিল্প সরিয়ে নেওয়া দরকার। এজন্য সরকারের সঙ্গে মালিকদের বসে সমস্যাগুলো সমাধান করতে হবে।
আবুল মকসুদ বলেন, ট্যানারি শিল্প সরিয়ে হেমায়েতপুরে স্থানান্তর করতে জরুরি ভিত্তিতে ও পর্যায়ক্রমে কাজ করতে হবে। তা না হলে এ সমস্যা আরও আটকে থাকবে।
৭০ বছরের আগের এই শিল্পকে নিয়ে আরও বেশি আধুনিক, পরিবশসম্মত ও অর্থনীতি বান্ধব চিন্তা করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

মকসুদ বলেন, ‘কোন দোষারোপ নয়। আমরা চাই মালিক-শ্রমিক-সরকার পক্ষ সবাই মিলে সমস্যার সমাধান করবে। কিন্তু দেখা যাচ্ছে কোনো মনিটরিং নেই, ব্যবস্থাপনা নেই। ’

সভায় শ্রমিকদের প্রসঙ্গ টেনে বক্তারা বলেন, শ্রমিকদের ছেলে মেয়েদের শিক্ষা ও আবাসন নিশ্চিত করতে হবে। হেমায়েতপুরের পরিবেশের দিকেও নজর দিতে হবে। পরে দেখা যাবে এক নদী বাঁচাতে গিয়ে আমরা আরেক নদী ধ্বংস করছি।

আলোচকরা ট্যানারি শিল্পের বিপর্যয়ের পেছনে বিসিককেই সবচেয়ে বেশি দায়ী করেন। এ বিষয়ে আবুল মকসুদ বলেন, ট্যানারি শিল্পের উন্নতির জন্য বিসিকের ভূমিকা স্বচ্ছ নয়। তাদের অবহেলা গাফলতি আছে, সেটা বিসিককে মেনে নিতে হবে। শুধু দোষারোপ নয়, মালিক-শ্রমিক ও সরকার পক্ষ সবাইকে মিলে কারিগরি সমস্যা সমাধান করা জরুরি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শিকদার আবু নাসের, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, বাপার ভাইস চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, জয়েন্ট সেক্রেটারি আলমগীর কবির, মিহির বিশ্বাস, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসেয়িশনের টেকনিক্যাল কনসালটেন্ট সঞ্জয় কুমার ঠাকুর, সিটি কাউন্সিলর ও ট্যানারি মালিক সংগঠনের সভাপতি দেলোয়ার হোসেন, ট্যানারি ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ, বিসিক কর্মকর্তা মো. খালেদ মাহমুদ তরফদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
এসএ/টিআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa