ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

দক্ষিণাঞ্চলে শিল্পায়নে ভূমিকা রাখবে রামপাল বিদ্যুৎ কেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, মে ২৫, ২০১৬
দক্ষিণাঞ্চলে শিল্পায়নে ভূমিকা রাখবে রামপাল বিদ্যুৎ কেন্দ্র ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

ঢাকা: বাংলাদেশের দক্ষিণাঞ্চলে রামপাল বিদ্যুৎ কেন্দ্র শিল্পায়নে যথেষ্ট ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

বুধবার (২৫ মে) রাজধানীর বনানীতে পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) কার্যালয়ে অনুষ্ঠিত এক যৌথ আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

পিআরআই, দ্য ইনিস্টিটিউট অব ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস (আইডিএসএ) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) যৌথ উদ্যোগে এ আলোচনা সভা হয়।  

ড. মশিউর বলেন, বাংলাদেশের দক্ষিণাঞ্চল এখনও অনেক পিছিয়ে রয়েছে। এর অন্যতম কারণ সেখানে শিল্পায়ন না হওয়া। সেখানে শিল্পায়ন গড়ে তোলার জন্য বিদ্যুৎ কেন্দ্র অত্যন্ত জরুরি। আর এ জন্যই রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কোনো বিকল্প নেই।

‘সঠিকভাবে জরিপ এবং পর্যবেক্ষণের মাধ্যমেই সরকার এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্য দিয়ে দেশের দক্ষিণাঞ্চল অর্থনৈতিকভাবে শক্তিশালী হয়ে উঠবে,’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, সুন্দরবনের যে কোনো সমস্যা ও ক্ষতি যৌথভাবে মোকাবেলায় দুই দেশের একটি যৌথ প্লাটফর্ম থাকা জরুরি।

‘সুন্দরবন রক্ষার পূর্ব শর্ত হলো সেখানে বসবাসকারী জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন করা ও জীবিকা নির্বাহে সুন্দরবনের ওপর থেকে তাদের নির্ভরতা কমানো। এ লক্ষ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৪০ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। ’

অনুষ্ঠানে সুন্দরবন রক্ষায় পরিকল্পনার পাশাপাশি কার্যক্রম শুরু করার প্রতি গুরুত্বারোপ করেছেন আলোচকরা।

বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার ও ওআরএফ’র সিনিয়র ফেলো পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, বাংলাদেশ ও ভারত সম্পর্ক এখন অনেক উচ্চ মাত্রায়। দুই দেশের মধ্যে নানা অমীমাংসিত বিষয় ইতোমধ্যে সমাধান হয়েছে।

‘অথচ সুন্দরবন রক্ষার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে দুই দেশ এখনও কার্যক্রম শুরু করতে পারেনি। এখন সময় সুন্দরবনের দিকে নজর দেওয়া’, বলেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পিআরআই’র ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ, ওআরএফের উপদেষ্টা জেএম মাউস কর, প্রতিষ্ঠানটির সিনিয়র ফেলো লাইডিয়া পাওয়েল প্রম‍ুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মে ২৫, ২০১৬
জেপি/আরএইচএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa