ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

ইকোনোমিক জোনের উন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণচুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
ইকোনোমিক জোনের উন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণচুক্তি

ঢাকা: সম্প্রতি লাইসেন্সপ্রাপ্ত ইকোনোমিক জোনগুলোর সার্বিক উন্নয়নসহ বেসরকারি খাত শক্তিশালী করতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ১ হাজার ১৪ কোটি টাকার ঋণচুক্তি হয়।

‘প্রাইভেট সেক্টর ডেভলপমেন্ট সাপোর্ট প্রজেক্টে’র আওতায় মোট ১৩ কোটি ডলারের ঋণচুক্তি হয়।

যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ১৪ কোটি টাকা (প্রতি
ডলার ৭৮ টাকা)।

রোববার (১৯ জুন) সকালে শেরে বাংলানগর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)সম্মেলন
কক্ষে ঋণচুক্তি হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি’র অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম ও সংস্থাটির পক্ষে বিশ্বব্যাংক ঢাকা অফিসের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি রাজশ্রী এস পারালকার এতে স্বাক্ষর করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এটি একটি গুচ্ছ প্রকল্প। এর আওতায় চারটি উপ-প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। সাপোর্ট টু ক্যাপাসিটি বিল্ডিং অব বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি, সাপোর্ট টু ক্যাপাসিটি বিল্ডিং অব বাংলাদেশ ইকোনোমিক জোন অথরিটি, বাংলাদেশ ইকোনোমিক জোন ডেভলপমেন্ট প্রজেক্ট এবং সাপোর্ট টু ডেভলপমেন্ট অব কালিয়ৈকর হাইটেক পার্ক প্রকল্পের উন্নয়নে টাকা ব্যয় করা হবে।

প্রকল্পের আওতায় নতুন ইকোনোমিক জোন উৎপাদনমুখী করা বেসরকারি ইকোনোমিক জোন তৈরির লক্ষ্যে গুচ্ছ প্রকল্পটি অবদান রাখবে।

জোন-সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণ এবং চাহিদা তাড়িত দক্ষতা বৃদ্ধি ও জোনগুলোর সামাজিক ও পরিবেশগত উন্নয়ন করা হবে। প্রকল্পের মোট ব্যয় ১৩৭ মিলিয়ন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ঋণ দেবে ১৩০ মিলিয়ন বা ১৩ কোটি ডলার।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa