ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

সিএমএসএমই ঋণের সার্ভিস চার্জ ছয়টি খাতের বেশি নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭
সিএমএসএমই ঋণের সার্ভিস চার্জ ছয়টি খাতের বেশি নয়

ঢাকা: ব্যাংক থেকে ঋণ নিতে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের গলাকাটা সার্ভিস চার্জ দিতে হচ্ছে। বর্তমানে এখাতে ঋণ দিতে ১৮ ধরনের সার্ভিস চার্জ আদায় করছে ব্যাংকগুলো। এতে কার্যকর সুদ হার অনেক বেশি বেড়ে যাচ্ছে। 

যদিও দীর্ঘদিন ধরে সার্ভিস চার্জ কমানোর দাবি করে আসছিলেন উদ্যোক্তা ও কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্ট বিভাগ। তবে সিএমএসএমই খাতে সার্ভিস আদায়ের ৬টি খাত সুনির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

সোমবার (১৩ মার্চ) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় অর্থনীতির উন্নতির স্বার্থে সরকার কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) বিকাশের সহায়ক নীতি গ্রহণ করেছে।  

কিন্তু ব্যাংকগুলোর শিডিউল অব চার্জেস পর্যালোচনায় পরিলক্ষিত হয়েছে যে, সিএমএসএমই খাতে ঋণের আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে ঋণ মঞ্জুরি পর্যন্ত বিভিন্ন পর্যায়ে গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন নামে ও হারে চার্জ, ফি বা কমিশন আদায় করা হচ্ছে। এতে গ্রাহকের ঋণের প্রকৃত ব্যয় বৃদ্ধি পাচ্ছে যা, এ খাতের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারে।

এজন্য এখন থেকে ঋণ আবেদনপত্র ফি হিসেবে ২০০ টাকার বেশি নেওয়া যাবে না।
  
ডকুমেন্টেশন ফি, সিআইবি চার্জ, স্ট্যাম্প চার্জ এবং আইনি ও জামানত ফি হিসেবে প্রকৃত যে খরচ হয় তার বেশি নেওয়া যাবে না। সুনির্দিষ্টভাবে উল্লেখিত এ খাতগুলোর বাইরে অন্য কোনো নামে কোনো ধরনের ফি বা সার্ভিস চার্জ আদায় করা যাবে না। মেয়াদপূর্তির আগে কেউ সম্পূর্ণ ঋণ পরিশোধ করতে চাইলে তার কাছ থেকে আর্লি সেটেলমেন্ট ফিও নেওয়া যাবে না।
 
বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।