ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প

আদালত এড়িয়ে ভ্যাট ফাঁকির ঘাপলা মেটাতে মরিয়া বিএটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
আদালত এড়িয়ে ভ্যাট ফাঁকির ঘাপলা মেটাতে মরিয়া বিএটি বিএটি

ঢাকা: ভ্যাট ফাঁকির ঘাপলা আদালতের বাইরে মিটিয়ে ফেলতে উঠেপড়ে লেগেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি বাংলাদেশ। এ ব্যাপারে ঢাকাস্থ ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর তাদের পক্ষে জোর লবিং চালাচ্ছে।

ব্রিটেনের এই বহুজাতিক কোম্পানিটি গত জুলাইয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিটকে লেখা এক চিঠিতে  বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতিতে ১৯২৪ কোটি টাকা ভ্যাট ফাঁকি বিতর্ক অবসানের আগ্রহ প্রকাশ করে।

এরই ধারাবাহিকতায় ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার আলিসন ব্লেকও গত মাসের শুরুর দিকে একটি চিঠি দেন অর্থমন্ত্রী আবুল ‍মাল আবদুল মুহিতের কাছে।

ওই চিঠিতে তিনি বলেন, আপনি আদালতের বাইরে একটি বন্দোবস্তে পৌঁছুতে এনবিআরকে আইনমন্ত্রী ও এটর্নি জেনারেলের সঙ্গে বৈঠকের পরামর্শ দিয়েছিলেন। বৈঠকটি হয়নি। কিন্তু বিকল্প বিরোধ নিষ্পত্তি সবসময়ই আদালতের চেয়ে কম আনুষ্ঠানিক। সময় কম লাগে। খরচও কম।

যদিও এনবিআর এর পক্ষে থেকে জানানো হয়, এ বিষয়ে সুপ্রিম কোর্টে মামলা চলমান থাকায় তাদের পক্ষে কিছু করা সম্ভব নয়।  

এ প্রসঙ্গে বৃহৎ করতা ইউনিটের কমিশনার মো. মতিউর রহমান বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে আদালতের বাইরে কোনো বন্দোবস্ত করা এখন সম্ভবই নয়।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানও বলেন, বিষয়টি বিচারাধীন। তাই আইনের মাধ্যমেই এর নিষ্পত্তি হবে।

তবে বিএটিবি প্রতি বছর সরকারকে মোটা অঙ্কের কর দেয় বলেও স্মরণ করিয়ে দেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa