ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

শিল্প

বিদ্যুতের মূল্য বাড়লে স্টিল শিল্প ক্ষতিগ্রস্তের শঙ্কা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
বিদ্যুতের মূল্য বাড়লে স্টিল শিল্প ক্ষতিগ্রস্তের শঙ্কা স্টিল ও রি-রোলিং শিল্পে জড়িত তিন সংগঠনের সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা:  বিদ্যুতের মূল্য বৃদ্ধি পেলে স্টিল শিল্প মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে বলে দাবি করেছে স্টিল ও রি-রোলিং শিল্পের সঙ্গে জড়িতরা।

বুধবার (২৫ অক্টোবর)  বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে যৌথ সংবাদ সম্মেলনে এ আশংকার কথা তোলে স্টিল ও রি-রোলিং শিল্পে জড়িত তিন সংগঠন।

সংবাদ সম্মেলনে অংশ নেওয়া সংগঠনগুলো হচ্ছে- বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলস এসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এসোসিয়েশন ও বাংলাদেশ রি-রোলিং মিলস এসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলস এসোসিয়েশন সেক্রেটারি জেনারেল মুহাম্মদ শহিদউল্লাহ।

লিখিত বক্তব্যে শহিদউল্লাহ বলেন, বিদ্যুৎ সমস্যা নিয়ে স্টিল শিল্প মারাত্মক সংকটের সম্মুখীন। স্টিল ও রড উৎপাদনে কাঁচামালের পরই বিদ্যুতে সবচেয়ে বেশি খরচ হয়। স্টিল বা এমএস রড উৎপাদনের মোট খরচের ১৫% খরচ বিদ্যুৎ খাতে যায়। সম্প্রতি বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাবে আমরা আতঙ্কিত। বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হলে টন প্রতি রডের মূল্য ব্যাপক হারে বৃদ্ধি পাবে।

রডের মূল্য বৃদ্ধি পেলে সামগ্রিকভাবে এর সঙ্গে জড়িত সকল খাতে এর প্রভাব পড়বে বলেও জানান তিনি।

শহিদউল্লাহ বলেন, বিদ্যুতের মুল্য বৃদ্ধি পেলে বাড়ি বা ভবন নির্মাণের ব্যয় বাড়বে। রডের ব্যবহার কমবে। উৎপাদন ক্ষমতা অনুযায়ী বিক্রয় না হলে স্টিল শিল্প ব্যাংক ঋণ খেলাপি হবে এবং এ শিল্পে অস্তিত্বের সংকট সৃষ্টি হবে।

এ সময় সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন বাংলাদেশ অটো রি-রোলিং এন্ড স্টিল মিলস এসোসিয়েশনের সাবেক সভাপতি সামসুল আলম মাসুম ও বর্তমান সভাপতি মনোয়ার হোসেনসহ অন্যরা।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
এমএসি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa