ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

শিল্প

বিড়ি শিল্প রক্ষায় বৃহত্তর আন্দোলনের ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
বিড়ি শিল্প রক্ষায় বৃহত্তর আন্দোলনের ঘোষণা বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কর্মসূচি

বাগেরহাট থেকে: অতিরিক্ত কর বসিয়ে বিড়ি শিল্পকে ধ্বংসে পাঁয়তারা করা হলে বিড়ি শ্রমিকদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

রোববার (৫ নভেম্বর) বিকেলে বাগেরহাটের নগরকান্দিতে নগরকান্দি মাদ্রাসা মাঠে ও সোনালী বিড়ি ফ্যাক্টরি প্রাঙ্গণে বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ বাগেরহাট শাখা আয়োজিত শ্রমিক সমাবেশে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এম কে বাঙ্গালী এ ঘোষণা দেন।  

সমাবেশে এম কে বাঙ্গালী বলেন, বিড়ি শিল্পের ওপর কোনোভাবেই কর বসানো যাবে না।

একটি গোষ্ঠী বিড়ি শিল্পকে ধ্বংস করতে ষড়যন্ত্র করছে। কিন্তু তাদের সেই আশা কখনো পূরণ হবে না।  

ষড়যন্ত্রকারীদের দাঁতভাঙ্গা জবাব দিতে আগামী ডিসেম্বরে ঢাকায় বিড়ি শ্রমিকদের নিয়ে মহাসমাবেশের ঘোষণা দেন বিড়ি শ্রমিক ফেডারেশনের এই নেতা।
 
সংগঠনের সহ-সভাপতি আমিন উদ্দিন বিএসসি বলেন, দীর্ঘদিন থেকে বিড়ি শিল্প ধ্বংসের পাঁয়তারা হচ্ছে। বৃটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি ও জাতীয় রাজস্ব বোর্ডের কিছু কর্মকর্তা ষড়যন্ত্র করে বিড়ির ওপর অতিরিক্ত কর বসাচ্ছে। এর ফলে শত-বছরের পুরনো এই শিল্প আজ বন্ধের পথে। বেকার হয়ে যাচ্ছে হাজার হাজার শ্রমিক। এই কুচক্রি মহলের সব ষড়যন্ত্র রুখে দিতেই দেশব্যাপী রোড শোর আয়োজন করা হচ্ছে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান এবং হারিক হোসেন প্রমুখ।

রোববার (৫ নভেম্বর) বাগেরহাট থেকে বিড়ি শ্রমিকদের রোড শো শুরু হয়েছে। আগামী ৯ অক্টোবর সিরাজগঞ্জে গিয়ে শেষ হবে প্রথম পর্বের রোড শো।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এসজে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa