ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

পাটপণ্য রফতানিতে উৎসে কর প্রত্যাহারে দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
পাটপণ্য রফতানিতে উৎসে কর প্রত্যাহারে দাবি এনবিআর সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় সভা

ঢাকা: পাটপণ্য রফতানিতে উৎসে কর প্রত্যাহারে দাবি জানিয়েছে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজিএমএ) চেয়ারম্যান মোহাম্মদ শামস-উজ জোহা।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় এ প্রস্তাব তুলে ধরেন তিনি।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় এনবিআর’র ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সভায় নিট পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিকেএমইএ), বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।



** উৎসে কর মওকুফের দাবি বিজিএমইএ’র

লিখিত বক্তব্য বলা হয়, পাটপণ্য রফতানি বিল থেকে দশমিক ৬০ শতাংশ হারে উৎস কর কর্তন করা হচ্ছে। ভারত কর্তৃক অ্যান্টি-ডাম্পিং শুল্করোপ ও মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতার কারণে পাটপণ্যের রফতানি কমে যাওয়ায় পাটশিল্পের আর্থিক দুরবস্থাকে আরও সংকটময় করে তুলছে। সেজন্য পাটপণ্য রফতানিতে উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে।

পাটপণ্যের রফতানি ভর্তুকি থেকে ৩ শতাংশ হারে আয়কর নির্ধারণ করা রয়েছে। সেজন্য রফতানি ভর্তুকি আয়কর মুক্ত রাখতে হবে। পাটশিল্প যেহেতু শ্রমঘন শিল্পের সঙ্গে প্রতক্ষ্য বা পরোক্ষভাবে প্রায় চার কোটি লোক জড়িত এবং যেহেতু পাটপণ্যে শতাভাগ মূল্য সংযোজিত পণ্য সেহেতু পাটপণ্য প্রস্তুতে টেলিফোন,পণ্য পরিবহন, জাহাজীকরণসহ এ শিল্পের সঙ্গে সম্পর্কিত অন্যান্য সর্বক্ষেত্রে ভ্যাট মওকুকের প্রস্তাব জানানো হয়।

এছাড়াও করদাতাদের হয়রানি কমানোর জন্য আয়কর নির্ধারণের পর ১৭৩ ধারায় ভুল সংশোধনের আবেদন করা হলে তা সংশোধন, আয়কর সনদ, সার্টিফাইড কপি এবং ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া জন্য সর্বোচ্চ সময়সীমা নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এমএফআই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa