ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিল্প

দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র চালু ১৪ মে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, মে ৬, ২০১৮
দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র চালু ১৪ মে সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১৪ মে শুরু হতে যাচ্ছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম।

রোববার (০৬ মে) দুপুর ১২টায় মৌলভীবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করে টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সদস্য সচিব জহর তরফদার বলেন, ১৪ মে আনুষ্ঠানিকভাবে শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের প্রথম নিলাম অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশের প্রায় সকল 'টি বায়ার'রা এতে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, ১৪ মে প্রথম নিলামের পর ২৬ জুন ও ১৭ জুলাই আরো দু’টি নিলাম অনুষ্ঠিত হবে। টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালনায় এ কেন্দ্রে পর পর তিনটি আন্তর্জাতিক নিলাম অনুষ্ঠিত হবে। এ সময় চট্টগ্রামে অনুষ্ঠিত চায়ের আন্তর্জাতিক নিলাম বন্ধ রাখা হবে। এই তিন নিলামের পর পরিস্থিতি পর্যালোচনা করে দেশের দ্বিতীয় নিলাম কেন্দ্রের পরবর্তী কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেবে চা বোর্ড।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংগঠনের যুগ্ম আহ্বায়ক সিরাজুল ইসলাম চৌধুরী, সদস্য সচিব জহর তরফদার, চা নিলাম কেন্দ্র বাস্তবায়ন পরিষদের সদস্য শেখ লুৎফুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাউর রহমান, দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি ডা. এমএ আহাদ প্রমুখ।

যুগ্ম আহ্বায়ক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এ নিলাম কেন্দ্র হওয়াতে আমাদের অনেক সময় ও অর্থ সাশ্রয় হবে। আগে শ্রীমঙ্গল থেকে চা নিয়ে চট্টগ্রামে নিলাম করতে প্রায় ১৫ থেকে ২০ দিন সময় চলে যেত। কিন্তু এ নিলাম কেন্দ্র চালু হওয়াতে ফ্যাক্টরি থেকে চা নিলামে যেতে মাত্র ১ সপ্তাহ সময় লাগবে। এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামের তুলনায় শ্রীমঙ্গলের দূরত্ব কম থাকায় ও যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়াতে বায়ার'রা দিনে এসে নিলামে অংশগ্রহণ করে রাতেই ঢাকা ফিরতে পারবেন। এছাড়া কি ফাইভ স্টার থেকে শুরু করে বিভিন্ন ধরনের উন্নত হোটেল-রিসোর্ট রয়েছে শ্রীমঙ্গলে। ফলে বিদেশিরাও এসে এখানে নিলামে অংশ নিতে পারবে। তাই এই নিলাম কেন্দ্র দেশের চা শিল্পের ভাগ্য বদল করে দিতে পারবে বলে আমরা আশা করছি।

জানা গেছে, গত বছরের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের একাধিক জনসভায় এই চা নিলাম কেন্দ্র চালুর ঘোষণা দেন। এ প্রেক্ষিতে নিলাম কেন্দ্রের উদ্বোধন হলেও দীর্ঘদিন অতিবাহিত হলো এর কার্যক্রম চালু করতে পারেনি কর্তৃপক্ষ। অবশেষে এই নিলাম কেন্দ্র চালুর উদ্যোগ নিয়েছে চা বোর্ড।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মে ০৬, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa