ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প

শ্রমিকরা রাস্তায়, থেমে থেমে সংঘর্ষে আহত ১০

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
শ্রমিকরা রাস্তায়, থেমে থেমে সংঘর্ষে আহত ১০

সাভার (ঢাকা): শ্রমিক অসন্তোষের জের ধরে সাভারের আশুলিয়ায় কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের থেমে থেমে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। এতে বাস যাত্রীসহ প্রায় ১০ জন শ্রমিক আহত হয়েছে বলে জানা গেছে। গত কয়েকদিন ধরে এ শ্রমিক অসন্তোষ চলে আসছে।

রোববারও (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জামগড়া এলাকায় এবং বিশমাইল-জিরাবো সড়কের কাঠগড়া এলাকায় শ্রমিকরা বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।

শ্রমিকদের অভিযোগ, নতুন মজুরি কাঠামোতে বৈষম্য, হাজিরা বোনাস, বিনা কারণে শ্রমিক ছাটাই, শ্রমিক অসন্তোষে কারখানা বন্ধ থাকায় বেতন ভাতা না দেওয়া ও শ্রমিক সুমন হত্যার বিচারসহ কয়েকটি দাবিতে আমরা রাস্তায় নেমেছি।  

এসব দাবি মানা না হলে কাজে যোগ দেবে না বলেও জানায় বিক্ষুব্ধ শ্রমিকরা।

এদিকে সকালে সাভার ও হেমায়েতপুরের কয়েকটি কারখানার শ্রমিকরা কাজ না করে বাড়ি ফিরে যায়। রোববার সাভার-আশুলিয়া মিলিয়ে প্রায় ৫০টি কারখানা বন্ধ রয়েছে বলে জানা যায়।

ঢাকা-১ এর ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান বাংলানিউজকে বলেন, শ্রমিকরা রাস্তা অবরোধের চেষ্টা করলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশসহ আট প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।  

শ্রমিক অসন্তোষের ঘটনায় প্রায় ৫০টি কারখানা বন্ধ রয়েছে বলেও জানান পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa