ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সাভার(ঢাকা): সাভারে এক মাসের বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতিসহ ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর পৌনে ১টার দিকে স্থানীয় আজিম গ্রুপের ৫০০ শ্রমিক ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার স্ট্যান্ড এলাকা প্রায় একঘণ্টা অবরোধ করে রাখে। এতে সড়কেটির দুই পাশেই প্রায় সাড়ে তিন কিলোমিটার যানজট সৃষ্টি হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, প্রতি মাসে আজিম গ্রুপের মালিকানাধীন জেকে ও গ্লোবাল ফ্যাশনসহ অপর কারখানা কর্তৃপক্ষ নির্ধারিত তারিখে বেতন পরিশোধ না করে কালক্ষেপণ করে। এমনকি বেআইনিভাবে কয়েক ধাপে মাসিক বেতন দেয়। অনেকবার এ ব্যাপারে অভিযোগ করেও কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। সর্বশেষ বকেয়া এক মাসের বেতনের দাবিতে সোমবার (১৫ এপ্রিল) কর্মবিরতি পালন করেন তারা। পরদিন সকালে কারখানায় এসে পুনরায় কারখানার সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি শুরু করে শ্রমিকরা।  

এসময় পুলিশ শ্রমিকদের ওপর গরম পানি নিক্ষেপ করলে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার স্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশের আশ্বাসে প্রায় একঘণ্টা পর শ্রমিকরা সড়ক থেকে সরে যায়।

এ ব্যাপারে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বাংলানিউজকে বলেন, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিলে সড়কটিতে বেশ কিছুক্ষণ যানচলাচল বন্ধ থাকে। পরে ২ মে মালিক পক্ষের বেতন পরিশোধের আশ্বাসে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিলে যানচলাচল স্বাভাবিক করা হয়।

অপরদিকে আশুলিয়ার বেরন এলাকার ইয়াগি বাংলাদেশ লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া ছুটি ভাতার দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছে শ্রমিকরা।  

ঘটনার সত্যতা নিশ্চিত করে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বাংলানিউজকে বলেন, সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে এসে ছুটির নোটিশ দেখে চলে যায়। এ ঘটনায় যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশে সময়: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad