ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্ট উদ্যোক্তা তৈরিতে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন-ইক্যাব

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, মে ১৮, ২০২৩
স্মার্ট উদ্যোক্তা তৈরিতে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন-ইক্যাব

ঢাকা: স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে দেশের উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তিতে আরও স্মার্ট ও দক্ষ করে তুলতে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব)।

চুক্তি অনুযায়ী উদ্যোক্তাদের ব্যবসায়িক দক্ষতার উন্নয়ন ও ব্যবসায়িক প্রসারে পারস্পরিক নেটওয়ার্ক ব্যবহার করে জাতীয় অর্থনীতিতে দেশের এসএমই উদ্যোক্তাদের অংশগ্রহণকে আরও বেগবান করতে এখন থেকে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও ইক্যাব।

সে সঙ্গে দেশের ক্ষুদ্র-মাঝারি শিল্প সুরক্ষা ও উন্নয়নে একসঙ্গে কাজে করবে সংগঠন দুটি।  

বুধবার (১৭ মে) বিকেলে এসএমই ফাউন্ডেশন মিলনায়তনে ইক্যাব ও এসএমই ফাউন্ডেশনের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান ও ইক্যাবের সভাপতি শমী কায়সার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। এছাড়া এতে উপস্থিত ছিলেন- এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাক ফারজানা খান, ইক্যাব উইমেন্স ফোরামের সভাপতি নাজনীন নাহার, সহ-সভাপতি জেরিন মারজান খানসহ এসএমই ফাউন্ডেশন ও ইক্যাবের কর্মকর্তারা।

চুক্তি প্রসঙ্গে ইক্যাব সভাপতি শমী কায়সার বলেন, ই-কমার্সে আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের অংশগ্রহণ ক্রমবর্ধমান ও সারাদেশে কেবল ই-কমার্সের সঙ্গেই যুক্ত আছেন তিন লাখ উদ্যোক্তা। জাতীয় অর্থনীতিতে এদের অবদান নেহায়েতই কম নয়। তাদের এ অবদানকে আরও বেগবান করতে ও বিভিন্ন পর্যায়ে তাদের তথ্যপ্রযুক্তি তথা ডিজিটাল লিটারেসি ও ফিনান্সিয়াল লিটারেসির বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে এবং দেশ-বিদেশে তাদের ব্যবসার প্রসারে এখন থেকে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও ইক্যাব।

ইক্যাব সভাপতি বলেন, আবার এসএমই ফাউন্ডেশন দেশের তৃণমূল পর্যায়েও উদ্যোক্তা উন্নয়নে কাজ করছে। বিশেষ করে নারী উদ্যোক্তা উন্নয়নে বেশ ভালো কাজ করছে। এক্ষেত্রে এসএমই’র এ সুযোগটা কাজে লাগিয়ে আমাদের পক্ষে তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের ই-কমার্সের সঙ্গে সংযুক্ত করাটা সহজ হবে।

বক্তব্যে এসএমই ফাউন্ডেশনেরর চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমান বলেন, দেশের মোট কর্মক্ষম নারী জনগোষ্ঠীর মধ্যে বর্তমানে ৩২ শতাংশ নারীই জাতীয় অর্থনীতির সঙ্গে সংযুক্ত। অপরদিকে তথ্যপ্রযুক্তি উৎকর্ষতায় সৃষ্টি হচ্ছে উন্নয়নের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা। এ সুযোগগুলো কাজে লাগাতে হবে। কর্মক্ষম নারীদের অংশগ্রহণ বাড়াতে ও উদ্যোক্তাদের প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে দক্ষ করে তুলতে হবে। যাতে উন্নয়নের এ সোপানে তারাও সহযাত্রী হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কর্মকাণ্ডের অংশীদার হতে পারেন। এ চুক্তির সফলতায় আমরা স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্ম-পরিকল্পনার মাধ্যমে কাজ করব।

এসএমই ফাউন্ডেশন ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, দেশের উদ্যোক্তাদের ডিজিটাল বিজনেসের সঙ্গে সংযুক্ত করতে এবং তাদের স্বার্থ সংরক্ষণ ইক্যাব অনেকদিন ধরে কাজ করছে। আমরাও সারাদেশে উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, বাজার প্রসার, অর্থনৈতিক দক্ষতা উন্নয়নসহ ইত্যাদি বিষয়ে কাজ করছি। এ চুক্তির মাধ্যমে আমাদের এ কাজগুলো এখন আরও বেগমান হবে। সে সঙ্গে তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তির সঙ্গে সম্পৃক্ততা আরও বাড়বে। এর ফলে তারা প্রযুক্তি দক্ষতায় সমৃদ্ধ হয়ে ব্যবসায়িকভাবে এগিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মে ১৮, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।