ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শেষ হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বুট ক্যাম্প

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুন ১১, ২০২৩
শেষ হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বুট ক্যাম্প

ঢাকা: শেষ হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)-২০২৩ এর তিন দিনব্যাপী আয়োজিত বুট ক্যাম্প। ফিজিবিলিটি, বিজনেস স্ট্র্যাটেজি, স্টার্টআপ কনসেপ্ট, টেকনোলজি ও টিম ম্যানেজমেন্টসহ ১০টি সেশনে বুট ক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা মেন্টরিং গ্রহণ করেন।

এ বুট ক্যাম্পে ১০৩টি স্টার্টআপ অংশ নেন।

গত ৯ জুন থেকে শুরু হওয়া এ বুটক্যাম্পটি বিগ ২০২৩ এর প্রাইমারি স্ক্রিনিং এবং অনলাইন পিচিং থেকে নির্বাচিত স্টার্টআপদের নিয়ে শুরু হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে রোববার (১১ জুন) উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) কর্তৃক আয়োজিত বুট ক্যাম্প শেষ হয়।  

যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত এ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. সামসুল আরেফিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন।

বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমান।

এছাড়া যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছা. খালেদা খাতুন রেখা এবং বেটার স্টোরিজ লিমিটেডের চিফ স্টোরি টেলার মিনহাজ আনোয়ার উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

বিগ বুট ক্যাম্প শেষে অংশগ্রহণকারী স্টার্টআপদের হাতে সনদ তুলে দেন আইডিয়া কর্তৃপক্ষ। বুট ক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা অংশ নেবেন বিগ ২০২৩ এর চূড়ান্ত রাউন্ডে। এ চূড়ান্ত পর্ব থেকে অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে বিগ ২০২৩ এর চূড়ান্ত ফলাফল।  

বুট ক্যাম্পের এ ১০৩টি স্টার্টআপের মধ্য থেকেই নির্বাচন করা হবে সেরা ৫১ স্টার্টআপ। বিগ-২০২৩ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে গ্র্যান্ট হিসেবে এক কোটি টাকা অনুদান দেওয়া হবে। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপ এর প্রত্যেককে দেওয়া হবে ১০ লাখ টাকা করে অনুদান। স্টার্টআপদের জন্য রয়েছে বিনিয়োগ পাবার সুবিধাসহ নানা সুযোগ।  

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. সামসুল আরেফিন বলেন, সরকারের কাজ হলো সুযোগ ও সুবিধা তৈরি করে দেওয়া। স্টার্টআপ বা উদ্যোক্তাদের উচিত হবে সেই সুবিধাগুলো গ্রহণ করে নিজেদের সফলতার দিকে এগিয়ে নিয়ে যাওয়া। তিনি এভাবেই নিজেদের দক্ষতা বাড়াতে ও উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উদ্যোক্তাদের আহ্বান জানান।

বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার নির্দেশনা দিয়েছেন এবং এর গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো স্মার্ট সিটিজেন বা জনগণ। দক্ষ ও স্মার্ট মানবসম্পদ হিসেবে আমাদের জনসাধারণকে জনশক্তিতে পরিণত করে বাংলাদেশকে আরও এগিয়ে নেওয়া সম্ভব।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।