ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক এর প্রতিদ্বন্দ্বী

হতে যাচ্ছে গুগল

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জুন ২৯, ২০১০

সামাজিক সাইটের প্রতিযোগিতায় ফেসবুক এর মুখোমুখি হচ্ছে গুগল। গুগল সামাজিক নেটওয়ার্কিং সেবায় ‘গুগল মি’ নামে নতুন সেবা প্রকাশ করতে যাচ্ছে বলে জানা গেছে।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রদর্শিত সাইটগুলোর মধ্যে গুগল ও ফেসবুক একে অন্যের সঙ্গে প্রতিযোগিতা করছে। গত মার্চের পরিসংখ্যানে ভোক্তা সংখ্যার বিচারে গুগলকে পেছনে ফেলে প্রথম স্থানে ফেসবুক চলে আসায় গুগল কিছুটা হোঁচট খেয়েছে।

গুগল মালিকাধীন অরকুট এ পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হিসাবে ব্রাজিল, ইন্ডিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে শক্ত অবস্থানে আছে। যদিও এ বছরের শুরুতে গুগল প্রকাশিত সামাজিক সাইট বাজ প্রত্যাশিত সাফল্য অর্জনে ব্যর্থ হয়েছে। ব্যক্তিগত তথ্য নিরাপত্তার অনিশ্চয়তাই বাজকে পেছনে ফেলেছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন। তাই সামাজিক সাইট বিনির্মাণে আবারও ঘুরে দাঁড়াতে চাইছে গুগল।

গুগল মি সর্ম্পকে সর্বশেষ জানা যায় ডিগ প্রতিষ্ঠাতা কেভিন রোজ এর মন্তব্য থেকে। তিনি জানান, বাজারে গুজব আছে ফেসবুক এর প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে গুগল মি। খবরটি খুবই বিশ্বাসযোগ্য সূত্রে জানা গেছে বলে কেভিন উল্লেখ করেন। তবে ভাববার বিষয় হচ্ছে, কেভিন এর এমন মন্ত্যব্যের পর থেকে কেভিন ও গুগল এর কাছ থেকে আর কোনা নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। ফলে পরিকল্পনাটিকে অনেকে গুগজ হিসেবে আমলে নিচ্ছেন।

 

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪০ ঘণ্টা, জুন ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।