ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভোটের আগে দেশে সাইবার হামলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
ভোটের আগে দেশে সাইবার হামলা

ঢাকা: ‘সাইড উইন্ডার’ নামে একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশি বিভিন্ন সংস্থার অনুরূপ ফিশিং ডোমেইন ব্যবহার করছে বলে সরকারের সাইবার প্রতিরোধী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

সরকারের বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, সরকারি ও সামরিক সংস্থাসমূহের সাইবার অবকাঠামোগুলো এ সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু।

 

বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইনের কারণে সাইবার থ্রেট অ্যালার্ট জারি করেছে।  

বিজিডি ই-গভ সার্ট-এর সাইবার থ্রেট ইন্টিলিজেন্স ইউনিট ‘সাইড উইন্ডার’ (SideWinder) নামীয় একটি হ্যাকার গ্রুপ শনাক্ত করেছে, যারা দক্ষিণ ও পূর্ব এশিয়ায় অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানে ফিশিং ক্যাম্পেইনের মাধ্যমে সাইবার আক্রমণ করছে। গ্রুপটি আরও কিছু নামে পরিচিত যেমন, Rattlesnake, RAZOR TIGER, APT-C-17, T-APT-04 ইত্যাদি। সরকারি ও সামরিক সংস্থাসমূহের সাইবার অবকাঠামোগুলো এই সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু। বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে উক্ত ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশি বিভিন্ন সংস্থার অনুরূপ (look-a-like) ফিশিং ডোমেইন ব্যবহার করা হচ্ছে, যেমন, বিজিডি ই-গভ সার্ট, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ ও একাধিক আইন প্রয়োগকারী সংস্থা। অবকাঠামোসমূহের সংবেদনশীল, স্পর্শকাতর ও গোপনীয় তথ্যাদি সংগ্রহ এবং সাইবার গুপ্তচরবৃত্তি করা উক্ত হ্যাকার গ্রুপের অন্যতম লক্ষ্য।

বিজিডি ই-গভ সার্ট এরূপ ফিশিং আক্রমণ থেকে রক্ষা পেতে কোনোরূপ সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতন থাকার জন্য অনুরোধ করা করেছে।  

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।