ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা

তথ্য প্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা

ঢাকা: কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বা এআই এবং তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ৩.০’ প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ (ইবিএলআইসিটি) প্রকল্প।

তৃতীয়বারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্মার্টআপ প্রতিষ্ঠান অংশ নিতে পারবে।


 
এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইবিএলআইসিটি প্রকল্প জানিয়েছে, এতে অংশ নেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর বিভিন্ন সমস্যা সমাধানের প্রাথমিক ধারণা পাঠাতে হবে। প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য ‘জেনারেটিভ এআই’ হলেও মেশিন লার্নিং ও ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এবং ভাষাপ্রযুক্তি–সংশ্লিষ্ট প্রাথমিক ধারণা জমা দেওয়া যাবে। একক বা দলগতভাবে (সর্বোচ্চ ৫ জন) ধারণা পাঠাতে পারবেন। প্রাথমিকভাবে নির্বাচিত ধারণাগুলোর মান উন্নয়নে চূড়ান্ত প্রতিযোগিতার আগে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে। এরপর নিজেদের উন্নয়ন করা ধারণার কারিগরি দিক গবেষণাপত্রের মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে জমা দিতে হবে।  

সুনির্দিষ্ট বিষয়ে কৃত্রিম প্রযুক্তিনির্ভর সেবার ধারণা দেওয়া সেরা পাঁচটি ধারণাকে পুরস্কার দেওয়া হবে। বিচারকদের রায়ে প্রতিযোগিতার সেরা ধারণা দেওয়া ব্যক্তি বা দল পাবে দুই লাখ টাকা পুরস্কারসহ সনদ ও ক্রেস্ট উপহার।

২১ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে এই ঠিকানায় (https://bangla.gov.bd/aifb3/) ধারণা জমা দেওয়া যাবে।

অংশগ্রহণের নিয়মাবলী ও প্রয়োজনীয় তথ্য:
১. প্রতিযোগিতার বিষয়: এবারের প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য (থিম) ‘জেনারেটিভ এআই'। তবে মেশিন লার্নিং ও ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং এবং ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট যেকোনো প্রস্তাব ও সম্পাদতি কাজ/প্রকল্প জমা দেওয়া হবে।

২. পুরস্কার ও অর্থ:  প্রতিযোগিতায় প্রথম পুরস্কার (১টি) দুই লাখ টাকাসহ মোট পাঁচটি পুরস্কার প্রদান করা হবে। এছাড়া সবার জন্য ক্রেস্ট ও সার্টিফিকেট রয়েছে। দলের ক্ষেত্রে পুরস্কারের অর্থ ও ক্রেস্ট একটি হবে, তবে সবার জন্য সার্টিফিকেট থাকবে। একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে।  

৩. অংশগ্রহণের জন্য দল: প্রতিযোগিতার জন্য জমাকৃত রিসোর্স গবেষক বা ডেভেলপারের চলমান বা পূর্ণাঙ্গ কাজ হতে পারে। একক ব্যক্তি বা দল হিসেবেও অংশ নেওয়া যাবে। বিভিন্ন স্টার্টআপ বা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। দল হলে দলের একজন মুখ্য প্রতিনিধি থাকবে। মেন্টরসহ এক দলে সর্বোচ্চ পাঁচজন থাকতে পারবে। মেন্টর ব্যতীত বাকিদের বয়স অনূর্ধ্ব ৩০ হতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।