ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহীকে স্মার্ট-ক্যাশলেস সিটি গড়ে তোলার অঙ্গীকার প্রযুক্তি প্রতিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
রাজশাহীকে স্মার্ট-ক্যাশলেস সিটি গড়ে তোলার অঙ্গীকার প্রযুক্তি প্রতিমন্ত্রীর

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনকে (রাসিক) স্মার্ট, পেপারলেস ও ক্যাশলেস সিটি হিসেবে গড়ে তুলতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে রাজশাহী নগর ভবনের ১০ তলায় ফলক উন্মোচন করে একটি সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি সবার কাছে এ অঙ্গীকার ব্যক্ত করেন।

রাজশাহী সিটি করপোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের ল্যাবে এই 'জয় স্মার্ট সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার’ এর উদ্বোধন করা হয় বৃহস্পতিবার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের বাস্তবায়নাধীন ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত ২১ জানুয়ারি রাজশাহী নগর ভবনে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট দেখে আমি অভিভূত হয়েছি। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নগর ভবনের ১০ তলায় ২৪০টি ছেলে-মেয়েকে প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। তিনি কর্মসংস্থান সৃষ্টির নির্বাচনী অঙ্গীকার পূরণ করছেন, তরুণ-তরুণীর স্বপ্ন পূরণ করছেন। এ উদ্যোগের পাশে থাকতে পেরে আমরা অনেক আনন্দিত।

আমরা সিটি করপোরেশনকে ৬০টি কম্পিউটার সেট প্রদানের মাধ্যমে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটকে সমৃদ্ধ করেছি। রাজশাহী সিটি করপোরেশনকে স্মার্ট, পেপারলেস, ক্যাশলেস সিটি হিসেবে গড়ে তুলতে আমরা একসঙ্গে কাজ করবো। আমি মনে করি স্মার্ট কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগটি সারা বাংলাদেশে রোল মডেল হিসেবে আবির্ভূত হবে। যেটা সারাদেশের অন্যান্য সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র, সংসদ সদস্যরা অনুসরণ করবেন।

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে লক্ষ্য বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণ করা এবং রপ্তানি আয় বাড়ানো। রপ্তানি আয় বাড়ানোর অন্যতম একটি মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং, আউটসোসিং, সফটওয়্যার এক্সপোর্ট। আমি বিশ্বাস করি, শিক্ষানগরী রাজশাহীর তরুণ-তরুণীরা প্রশিক্ষিত হয়ে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ডলার আয় করবে। এক্ষেত্রে তারাও ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, আগামী ৫ বছরে আইসিটি সেক্টর থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় করতে চাই এবং সারাদেশে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করতে চাই। ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের আওতায় সারাদেশে প্রতিটি জেলা ও উপজেলায় মোট ৫৫৫টি জয় স্মার্ট সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার (জয় সেট সেন্টার) নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছি। ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপিত হলে ২ লাখ ৬৬ হাজার ৪০০ শিক্ষার্থী-তরুণ-যুবকদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে। ফ্রিল্যান্সারদের জন্য প্রশিক্ষণের মেয়াদকাল হবে ৩ মাস বা ১২০দিন। প্রতিটি সেন্টারে একটি ব্যাচে ৪০ জন প্রশিক্ষণ নিতে পারবেন। প্রতিদিন তিনটি ব্যাচ পরিচালিত হবে। ফলে তিন মাসের কোর্সে একটি জয় সেট সেন্টার থেকে ১২০ জন প্রশিক্ষণ পাবেন। সেই হিসাবে একটি সেন্টার থেকে বছরে ৪টি ব্যাচে ৪৮০ জন প্রশিক্ষণ পাবেন। তবে রাজশাহী সিটি করপোরেশনে স্থাপিত জয় সেট সেন্টার থেকে একটি ব্যাচে ৪০ জনের স্থলে ৬০ জন প্রশিক্ষণ পাবেন। এ তরুণরা জয় সেট সেন্টারে ফ্রিল্যান্সিং করে ডলারে ইনকাম করতে পারবেন। একইসঙ্গে মাঠ পর্যায়ে ডিজিটাল ও উদ্ভাবনী সেবাগুলো প্রদান আরও সহজ হবে এবং গুণগত মান বাড়বে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন।  
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেণী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোস্তফা কামাল, ইডিসি‘ প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) তানজিনা ইসলাম, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য ও যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।

উপস্থিত ছিলেন রাসিক'র প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, প্যানেল মেয়র-১ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, রাসিক এমপ্লয়মেন্ট  স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের কো-অর্ডিনেটর ও রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমান ও কবি আরিফুল হক কুমার।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।