ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০ বছরে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
২০ বছরে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক 

২০০৪ সাল, তখন ব্রডব্যান্ড ডায়াল-আপ ইন্টারনেটকে প্রতিস্থাপন করছিল। মোবাইল ফোনের রঙিন স্ক্রিন ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছিল।

সে বছর ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দ্যফেসবুক নামে একটি সামাজিক নেটওয়ার্ক চালু করেন ১৯ বছর বয়সী মার্ক জাকারবার্গ ও তার কলেজের রুমমেটরা।  

শিক্ষাবর্ষের শুরুতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ডিরেক্টরির নামে ফেসবুকের নামকরণ করা হয়, যা ফেস বুক নামে পরিচিত ছিল। কয়েক বছরের মধ্যে প্ল্যাটফর্মটি ঘিরে জনপ্রিয়তার বিস্ফোরণ ঘটে। ধীরে ধীরে এটি বিশ্বের সর্ববৃহৎ মিডিয়া নেটওয়ার্কে পরিণত হয়, এখন ফেসবুকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা তিন বিলিয়নের বেশি।

জাকারবার্গ ফেসবুকের ধারণা পান তার আগের প্রজেক্ট ফেসম্যাশ ওয়েবসাইট থেকে। এটি ব্যবহার করা হয় হার্ভার্ডের নারী শিক্ষার্থীদের রেটিংয়ে। তাদের ছবি পাওয়ার জন্য জাকারবার্গ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা হ্যাক করেন এবং অনুমতি ছাড়াই শিক্ষার্থীদের পরিচয়পত্রের ছবি সংগ্রহ করেন। এতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্ল্যাটফর্মটি কয়েক দিনের মধ্যে বন্ধ করতে বাধ্য করে এবং জাকারবার্গের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়।  

কয়েক মাস পর জাকারবার্গ ও তার রুমমেটরা নতুন একটি নেটওয়ার্কিং সাইট চালু করেন। এতে হার্ভার্ড শিক্ষার্থীরা তাদের ডট এডু ইমেইল ঠিকানা ব্যবহার করে তাদের সহপাঠীদের সঙ্গে যোগাযোগে সমর্থ হন। সামাজিক এ নেটওয়ার্কটি বেশ জনপ্রিয়তা পায় এবং শিগগিরই যুক্তরাষ্ট্রজুড়ে অন্যান্য কলেজ ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।

প্রথম বছর প্ল্যাটফর্মটি এক মিলিয়ন ব্যবহারকারী পায়। ২০০৫ সালের আগস্টে প্ল্যাটফর্মটির নামকরণ করা হয় ফেসবুকডটকম। ২০০৬ সালের শেষে ১৩ বছরের বেশি যে কেউই প্ল্যাটফর্মটিতে যোগ দেওয়ার সুযোগ পায়। ২০০৬ থেকে ২০০৭ সালে ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০ মিলিয়নে। আর ২০০৮ সালের শেষে তা দ্বিগুণ বেড়ে ১০০ মিলিয়নে পৌঁছে।

২০১২ সালে ফেসবুকের ব্যবহারকারী হয় এক বিলিয়ন। আর এর মূল্য দাঁড়ায় ১০৪ বিলিয়ন ডলার। সেসময় ফেসবুকের একেকটি শেয়ারের দাম ছিল ৩৮ ডলার। আর গেল শুক্রবার একেকটি শেয়ারের দাম ছিল প্রায় ৪৭৪ ডলার, যা শুরুর সময় থেকে অন্তত ১২ গুণ বেশি।

২০২১ সালের ২৯ অক্টোবর জাকারবার্গ ফেসবুককে নতুন করে পরিচয় করে দেন। এর মূল কোম্পানির নাম হয় মেটা প্ল্যাটফর্মস, ইনকরপোরেশন। এর মালিয়কানায় রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেডস, হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য পণ্য ও সেবা।  
 
মাসিক তিন বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী নিয়ে ফেসবুক এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। বিশ্বের মোট ইন্টারনেট ব্যবহারকারীর অর্ধেকের বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন এবং এ সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশের বেশি।  

হিসাব করলে দেখা যায়, ভারত (১ দশমিক ৪ বিলিয়ন), চীন (১ দশমিক ৪ বিলিয়ন) ও বাংলাদেশের (১৭৩ মিলিয়ন) মোট জনসংখ্যার চেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। ২০২৩ সালে ফেসবুকে ভারতের ব্যবহারকারী সবচেয়ে বেশি, যা সংখ্যায় ৩৮৫ দশমিক ৬ মিলিয়ন। এর পর ১৮৮ দশমিক ৬ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপর ইন্দোনেশিয়া, ব্রাজিল ও মেক্সিকো।

আল জাজিরা অবলম্বনে

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।