ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল প্রযুক্তিখাতে বিমসটেক দেশগুলোকে একযোগে কাজ করার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, জুন ২২, ২০২৪
ডিজিটাল প্রযুক্তিখাতে বিমসটেক দেশগুলোকে একযোগে কাজ করার আহ্বান

ঢাকা: বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন ( বিমসটেক) সদস্য দেশগুলোর মধ্যে ডিজিটাল প্রযুক্তি প্রবেশের বৈষম্য মোকাবিলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়েছে।  

শনিবার ( ২২ জুন) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে আলোচকরা এ আহ্বান জানান।

বাংলাদেশ এবং বিমসটেক। ​​সচিবালয়ের যৌথ উদ্যোগে আঞ্চলিক কনসালটেশন অন গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট (জিডিসি) উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন “স্মার্ট বাংলাদেশ” এর প্রেক্ষাপটে জিডিসির গুরুত্ব তুলে ধরেন।

তিনি ডিজিটাল অবকাঠামো এবং অর্থনীতি বিকাশের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বিমসটেকের সদস্য দেশগুলোর মধ্যে ডিজিটাল প্রযুক্তি প্রবেশের বৈষম্য মোকাবিলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

বিমসটেকের মহাসচিব ইন্দ্র মণি পান্ডে একটি উন্মুক্ত, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল ল্যান্ডস্কেপ বিকাশে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি উদীয়মান প্রযুক্তি, ডিজিটাল অর্থনীতি এবং সাইবার নিরাপত্তা ইত্যাদির সঙ্গে মোকাবিলা করার ক্ষেত্রে দেশগুলোর চ্যালেঞ্জ মোকাবিলার আহ্বান জানান।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (সার্ক ও বিমসটেক) ​​ রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের  (বেসিস) ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ কামাল বক্তব্য রাখেন।

আগামীকাল রোববার (২৩ জুন) জিডিসির কনসালটেশন শেষ হবে। দুই দিনের সভায় পাঁচটি প্রযুক্তিগত অধিবেশনের আয়োজন করা হয়েছে। এতে বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা নিরাপদ ডিজিটাল পরিবেশ নিশ্চিত ও টেকসই প্রযুক্তিগত বিষয়ে আলোচনা করবে।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা,   জুন ২২, ২০২৪
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।