ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সামাজিক নেটওয়ার্কে অ্যাপল গেম

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
সামাজিক নেটওয়ার্কে অ্যাপল গেম

অ্যাপল সামাজিক নেটওয়ার্কে গেম যুক্ত করছে। গেমিং সেন্টার নামে নতুন সেবা একটি সামাজিক নেটওয়ার্কের মাধ্যম।

যা স্মার্টফোন ভোক্তাদের অন্য সব গেমিং প্রতিদ্বন্দীদের সঙ্গে মূহুর্তের মধ্যে সংযোগ স্থাপন করবে। ফলে গেমপ্রেমীরা অন্য সব প্রতিযোগীদের সঙ্গে খেলায় অংশগ্রহণের সুযোগ পাবে।

অনেক দিন থেকেই গেমাররা মোবাইলের মাধ্যমে অনলাইনে দ্রুত গেম অনুসন্ধান এবং স্থায়ীভাবে স্কোর সংরণসহ যেন একাধিক খেলোয়ার এক সঙ্গে খেলতে পারে এমন একটি প্লাটফর্ম খুঁজছিল। সে সুযোগটিই এবার করে দিচ্ছে অ্যাপলের গেম সেন্টার নামে সামাজিক নেটওয়ার্ক । যেখান থেকে স্মার্টফোন ব্যাবহারকারীরা যখন খুশি যে কোনো স্থান থেকে মোবাইলের মাধ্যমে এই গেম সেন্টারের সঙ্গে যুক্ত হতে পারবে। তাছাড়া প্রতিযোগিতায় সর্বোচ্চ স্কোর সংরণেরও ব্যবস্থা থাকবে।

স্যান্ডলট গেম এর প্রধান নির্বাহী ডেনিয়েল বারস্টেইন জানান, অনলাইনে গেমের এ ধরনের কিছু সুবিধার সঙ্গে আমরা কিছুটা পরিচিত হলেও মোবাইলে এ সুবিধাটি একেবারেই নতুন। অচিরেই গেমাররা এ সেন্টার থেকে ফার্মভ্যালি গেমের মত বেশকিছু গেম খেলার সুযোগ পাবেন। যেখানে একাধিক খেলোয়ারের সরাসরি অংশগ্রহণের সুযোগ থাকবে।

অন্যদিকে ফেসবুকে মোবাইল গেমের কথা চিন্তুা করে আইওএস-৪ কে আইফোন এবং আইপডের জন্য আরও আধুনিক করা হচ্ছে। ফলে ব্যাবহারকারীরা নিজের প্রোফাইল তৈরি, বন্ধুদের খেলার জন্য নিমন্ত্রণসহ এক খেলায় একাধিক খেলোয়ার অংশগ্রহণের সুযোগ উপভোগ করতে পারবেন।


বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।