ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৩৫ ডলারের ল্যাপটপ তৈরি করল ভারত!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
৩৫ ডলারের ল্যাপটপ তৈরি করল ভারত!

বিশ্বের সবচেয়ে সস্তা ল্যাপটপ তৈরি করেছে ভারত। মূল্য মাত্র ৩৫ ডলার।

মূলত শিক্ষার্থীদের জন্য এই ল্যাপটপ তৈরি করা হয়েছে বলে জানান ভারতের মানবসম্পদ উন্নয়নমন্ত্রী কপিল শৈবাল। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ হওয়ায় সেখানে চাহিদাও বিশাল। তাই বিপুল সংখ্যায় ল্যাপটপ তৈরি করতে হবে তাদের। এটা মাথায় রেখে বিশ্বের খ্যাতনামা ল্যাপটপ নির্মাতাদের সঙ্গে আলোচনা করবে মানবসম্পদ উন্নয়ন বিভাগ।     

নয়াদিল্লিতে চলতি সপ্তাহে এক সাংবাদিক সম্মেলনে কপিল শৈবাল এই স্বল্প দামের ল্যাপটপ উন্মোচন করেন। তিনি জানান, ল্যাপটপ উন্নয়নে ভারত এক বড় মাইল ফলক পেরিয়েছে। কারণ ল্যাপটপের মাদারবোর্ড, চিপ, প্রসেসর, মেমরি ও তথ্য প্রর্দশনের পর্দাসহ সবকিছু মাত্র ৩৫ ডলারে দেওয়ার স্বপ্ন সফল করেছে ভারত।

জানা গেছে, এই স্বল্পদামের ল্যাপটপে লিন্যাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর আর্কষণীয় বৈশিষ্ট্য হচ্ছে র্স্পশকাতর পর্দা। আর গতানুগতিক কাজের পাশাপাশি ইন্টারনেট ও পিডিএফ রিডার এর ব্যবহার এবং ভিডিও কনফারেন্স করার সুবিধাও থাকছে এ ল্যাপটপে।

ল্যাপটপটি নির্মাণে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ভারতের প্রিমিয়ার টেকনোলজিক্যাল ইনস্টিটিউট এর একদল গবেষক, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স।  

ল্যাপটপটি আগামী ২০১১ সালের মধ্যে বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার করা হবে বলে আশাবাদী  কপিল সিবাল। তিনি আরও  জানান, এর মূল্য কমিয়ে ২০ ডলার বা ১০ ডলার করার কথা ভাবছেন তারা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad