ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে দ্বিতীয় দিনেই জমে উঠেছে কম্পিউটার মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
রাজশাহীতে দ্বিতীয় দিনেই জমে উঠেছে কম্পিউটার মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীতে পাঁচ দিনব্যাপী কম্পিউটার প্রযুক্তি মেলা দ্বিতীয় দিনেই জমজমাট হয়ে উঠেছে।

তথ্যপ্রযুক্তির পণ্যকে ঘরে ঘরে পরিচিত করার জন্য রাজশাহীতে বুধবার (১৭ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে এ মেলা।



মোট ৫৫টি স্টল ও ৬টি স্পন্সর প্যাভিলিয়নের জমজমাট আয়োজনে রাজশাহীর বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সের ভেন্যুতে এখন তরুণ-তরুণীদের উপচে পড়া ভিড়ে সরগরম হয়ে উঠেছে।

কনকনে ঠান্ডা উপেক্ষা করে বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) ভিন্ন আমেজে চলছে প্রযুক্তি পণ্যের কেনাকাটা। বিসিএস ডিজিটাল এক্সপোর উদ্বোধনের দ্বিতীয় দিনে ভেন্যুর একটি স্টলে শিক্ষার্থীদের ব্যাপক জটলা। সেখানে গিয়ে দেখা গেলো গিগাবাইটের আয়োজনে কম্পিউটার গেমে খেলতে ব্যস্ত তরুণরা। কেউ দেখছেন বন্ধুর গেম খেলা। আবার অনেক শিক্ষার্থী তার বন্ধুর কাছ থেকে শিখছেন কম্পিউটার গেম কীভাবে খেলতে হয়।

উৎসাহী বন্ধুটি তা পাশ থেকেই শিখে নিচ্ছেন। এভাবে নানা স্টলের প্রযুক্তি পণ্য নজর কাড়ছে মেলায় আসা তরুণ-তরুণীদের। শুধু শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেনি, তাদের সঙ্গে অভিভাবকরাও মেলায় ঢু মারছেন। নতুন প্রজন্মকে আগামী দিনে ভালোভাবে তথ্যপ্রযুক্তির সঙ্গে পরিচিত করে তোলার জন্য তাদেরও সমান আগ্রহ দেখা গেছে। অনেকেই তাদের সন্তানের জন্য কম্পিউটার কিনছেন।

আয়োজক বাংলাদেশ কম্পিউটার সমিতির রাজশাহী শাখার সেক্রেটারি আবুল ফজল কাশেমী বলেন, ‘তথ্যপ্রযুক্তির ব্যবহার ও কার্যকর প্রসার, তৃণমূল পর্যায়ের জনগণকে এর সঙ্গে সম্পৃক্তকরণ করার লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে তথ্যপ্রযুক্তির ধারণা তৈরি হলেই আমরা সার্থক। ’

তরুণ প্রজন্ম আধুনিক প্রযুক্তির কলাকৌশল সম্পর্কে অবহিত হয়ে দেশের সেবায় কাজে আসলেই এ মেলা সার্থক হবে বলেও জানান তিনি।

টেক ল্যাবের পরিচালক আবুল ফজল কাশেমীর বলেন, তথ্যপ্রযুক্তি পণ্যের ব্যবসায়ীরা তাদের পেশাকে শুধু ব্যবসা হিসেবে না দেখে সামাজিক দায়িত্ববোধ থেকে নিলে গণজোয়ার তৈরি করা সম্ভব হবে। এ ক্ষেত্রে এবারের প্রদর্শনী হচ্ছে সামাজিক দায়িত্বশীলতা প্রকাশের অন্যতম উপলক্ষ।

এদিকে মেলার প্রদর্শনীতে ডিজিটাল প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার ও জীবনধারার প্রবাহকে উপস্থাপন করার পাশাপাশি সেমিনার, র্যাফেল ড্র, কুইজ ও প্রযুক্তি পণ্যের মাল্টিমিডিয়া প্রদর্শন ও পণ্য বিক্রয়ে বিশেষ ছাড় রয়েছে এই প্রদর্শনীতে।

শুক্রবার (১৯ ডিসেম্বর) ছুটির দিনে সকাল সাড়ে ১০টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মেলা চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত। মেলায় প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ১০টাকা। মেলার শেষ দিনে র্যাফেল ড্র’র মাধ্যমে আকর্ষণীয় ১০টি পুরস্কার প্রদান করা হবে।

বাংলাদেশ কম্পিউটার সমিতি, রাজশাহী শাখার উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে। রাজশাহী মহানগরীর মহিলা ক্রীড়া কমপ্লেক্সে এ কম্পিউটার প্রযুক্তি মেলা চলছে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্যাভিলন থেকে দর্শনার্থীরা সুলভ মূল্যে বিশ্বের বিভিন্ন দেশের দামি ব্যান্ডের কম্পিউটার, ট্যাব, ল্যাপটপ থেকে শুরু করে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ব্যবহৃত নানান যান্ত্রপাতি কিনতে পারছেন।

এছাড়াও মোস্তফা জব্বারের সঞ্চালনায় ‘মাল্টি মিডিয়া ক্লাশ রুম’ শীর্ষক সেমিনার ও অভিজ্ঞদের দিয়ে ‘ঘরে বসে আয়ের উৎস’ শীর্ষক সেমিনারের আয়োজন রয়েছে মেলায়।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।