ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট হলোলেন্স, প্রযুক্তির নতুন বিস্ময়!

মনিরুজ্জামান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
মাইক্রোসফট হলোলেন্স, প্রযুক্তির নতুন বিস্ময়!

ঢাকা: আপনার সামনে নেই কোনো মনিটর, নেই কোনো কি-বোর্ড। নেই মাউস কিংবা গেইম জয়েস্টিক।

তারপরও ইচ্ছে করলেই আপনি খেলছেন গেইম। বন্ধু অথবা পরিচিতদের সঙ্গে স্কাইপেতে ভিডিও চ্যাটিং করছেন। ঘরের দেয়ালে কাল্পনিক স্ক্রিন ঝুলিয়ে দেখছেন মুভি।

এসব এখন আর কল্পনার জগত কিংবা সায়েন্স ফিকশনে সীমাবদ্ধ নেই। কল্পনার এ জগতকে বাস্তবে সম্ভব করতে সফটওয়ার জায়ান্ট মাইক্রোসফট উদ্ভাবন করেছে ‘মাইক্রোসফট হলোলেন্স’ নামে হেডসেট কম্পিউটার।

যা ব্যবহারকারীর মাথায় হেডসেটের মতো লাগানো থাকবে। আর এর মাধ্যমেই ব্যবহারকারী তার চারপাশের বাস্তব জগতকে কম্পিউটারের সঙ্গে যোগ করে তৈরি করবে এক হাইব্রিড জগত- হলোগ্রাফিক ওয়ার্ল্ড।

বুধবার রাত ১১টার দিকে ‘উইন্ডোজ ১০’ সম্পর্কে বিশেষ কিছু ঘোষণা দেওয়ার জন্য আয়োজন করা হয় ‘উইন্ডোজ ১০ ইভেন্ট’ এর।   প্রায় ২ ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে উইন্ডোজ ১০ এর বিভিন্ন গুরুত্বপূর্ণ ফিচারসহ এ সম্পর্কিত কিছু উদ্ভাবন তুলে ধরা হয়। এসবের মধ্যে সবচেয়ে আলোচিত প্রযুক্তি এই হলোলেন্স।

অনুষ্ঠানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা বলেন, হলোলেন্স প্রযুক্তি ও অ্যাপ্লিকেশনস ব্যবহারের একটা আশ্চর্য ধরনের পরিবেশ সৃষ্টি করবে, যে পরিবেশের ভেতরে থেকেই অ্যাপলিকেশন্স ডেভেলপারেরা কাজ করতে পারবেন।  

‘গুগল গ্লাস’ থেকে শুরু করে অন্যান্য এ জাতীয় প্রযুক্তির কয়েক ধাপ অতিক্রম করেছে মাইক্রোসফটের নতুন এ প্রযুক্তি। অনুষ্ঠানে প্রদর্শিত ডেমো থেকে জানা যায়, কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম যেমন- স্কাইপে, গেইম, অফিস অ্যাপ, ডিজাইন অ্যাপের কাজ চোখের সামনে কোনো মনিটর ছাড়াই করা যাবে। আর এ সব প্রদর্শিত হবে ব্যবহারকারীর চারপাশের বস্তুকে আশ্রয় করেই।      

মাইক্রোসফট জানায়, হলোলেন্সের  ফাইনাল ভার্সন উইন্ডোজ ১০ বাজারে আসার সমসময়ে বাজারে আসবে। এ প্রযুক্তি ব্যবহারে অতিরিক্ত কোনো যন্ত্রেরও প্রয়োজন পড়বেনা।

ইতোমধ্যে মাহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ‘নাসা’ এই প্রযুক্তি পরীক্ষামূলক ভাবে ব্যবহার শুরু করেছে। নাসা জানায়, জুলাই মাসের দিকে মঙ্গল অভিযানে এই যন্ত্রের একটি বিশেষ ভার্সন ব্যবহার করবে তারা।  





বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।