ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার ‘হেলথ জিরো টু ইনফিনিটি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
এবার ‘হেলথ জিরো টু ইনফিনিটি’

বিজ্ঞান ও গণিতের পর এবার স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন প্রকাশ করেছে  জিরো টু ইনফিনিটি। ‘হেলথ জিরো টু ইনফিনিটি’ নামে জানুয়ারি ২০১৫ সংখ্যাটির প্রচ্ছদ সাজানো হয়েছে বাংলাদেশের মেডিক্যাল শিক্ষাব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে।

প্রশ্ন এসেছে আন্তর্জাতিক মানের চিকিৎসক তৈরির ক্ষেত্রে আমাদের দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থা কতটা সার্থক।

একদল মেধাবী, উদ্যমী তরুণদের মাধ্যমে পরিচালিত জিরো টু ইনফিনিটির কার্যক্রম শুধু ম্যাগাজিনের মাঝেই আটকে নেই।   চলমান সমাজ, বিজ্ঞান, সংস্কৃতি ও সভ্যতার চমৎকার বিষয়গুলো দেশের মানুষের মধ্যে তুলে ধরতে কাজ করে যাচ্ছে দলটি।

নিয়মিত ‘জিরো টু ইনফিনিটি টকস’ নামে  পাক্ষিক সেমিনারেরও আয়োজন করছে তারা। বিশ্বখ্যাত বক্তৃতা সিরিজ ‘টেড টকস্‌’ থেকে অনুপ্রাণিত হয়েই বাংলা ভাষাভাষী মানুষের জন্য এই আয়োজন।

গুরুত্বপূর্ণ নানা বিষয় নিয়ে চলে এই টকস। আর নির্দিষ্ট বিষয় নিয়ে আয়োজিত সেই টকসে কথা বলে উক্ত বিষয়ে অভিজ্ঞ একজন। যিনি অংশগ্রহনকারী শিক্ষার্থীদের কৌতুহলী নানা প্রশ্নের উত্তর দেন।

এখন পর্যন্ত টকসের ১৩ পর্ব সম্পন্ন হয়েছে। টকসগুলোর ভিডিও  তাদের অফিসিয়াল ওয়েবসাইটে (talk.zero2inf.com) পাওয়া যাবে।

এছাড়া  বিজ্ঞান শিক্ষার চিরাচরিত বৃত্ত থেকে শিক্ষার্থীদের বের করে এনে, বিজ্ঞানের আসল সৌন্দর্যের সাথে পরিচয় করিয়ে দিতে আরেকটি আয়োজন ‘জিরো টু ইনফিনিটি নিউরোচ্যালেঞ্জ’। এটি মূলত বুদ্ধিমত্তা যাচাইয়ের পরীক্ষা। দেশসেরা আইকিউধারী শিক্ষার্থীদের খুঁজে বের করতে  ইতিমধ্যে  দেশের বিভিন্ন স্কুল-কলেজে নিউরোচ্যালেঞ্জ অুনষ্ঠিত হয়েছে।

দেশের মোট ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে  স্কুল/কলেজ রাউন্ড অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক ১০জন করে ১ হাজার জন ইয়েস কার্ডধারীদের নিয়ে অনুষ্ঠিত হবে নিউরোচ্যালেঞ্জের জাতীয় প্রতিযোগিতা।

এসবের পাশাপাশি ব্যবহারিক বিজ্ঞানে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে আকাশ পর্যবেক্ষণ ক্যাম্প, পাখি পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজনের পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অনুষ্ঠানে সমর্থন দিচ্ছে।

এ পর্যন্ত প্রায় ২০টি স্কুল-কলেজের বিজ্ঞান মেলার নলেজ পার্টনার হিসেবে কাজ করেছে তারা।

২০১২ সালে বুয়েটের কিছু তরুণের উদ্যোগে মাসিক বিজ্ঞান সাময়িকী ‘জিরো টু ইনফিনিটি’র আত্মপ্রকাশ ঘটে। ধীরে ধীরে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল, খুলনা মেডিক্যাল সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলে যোগ দেয়।

আগামী ১ বছরের মধ্যে দেশের সব জেলায় ম্যাগাজিন পৌছে দেয়া।   এছাড়া আগামী ৩ বছরের মধ্যে জিরো টু ইনফিনিটি, পাই জিরো টু ইনফিনিটি এবং হেলথ জিরো টু ইনফিনিটির ইংরেজি ভার্সন দক্ষিণ এশিয়ার সবকটি দেশে প্রকাশের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে দলটি।

বাংলাদেশ সময়: ০০৩১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫









   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।