ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কক্সবাজারে গুগল ডেভলপার গ্রুপ বাংলা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
কক্সবাজারে গুগল ডেভলপার গ্রুপ বাংলা

ফেব্রুয়ারি জুড়ে দেশে অনুষ্ঠিত হবে গুগল ডেভলপার গ্রপ বাংলার (জিডিজি বাংলা) বিশেষ আয়োজন ‘গুগল ট্রান্সলেশন-এ-থন’। গুগল ট্রান্সলেশনে এ সময় যোগ হবে দুই লাখ বাংলা শব্দ।

জিডিজি’র এই কার্যক্রমে আগ্রহী যেকেউ http://translate.google.com/community -এই ঠিকানায় গিয়ে অংশ নিতে পারবেন। সবচেয়ে বেশি অংশগ্রহনের জন্য থাকবে আকর্ষনীয় পুরস্কার।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন)সহযোগিতায় জিডিজি বাংলা এই কার্যক্রম সম্পর্কে জানাতে শনিবার (২৪ জানুয়ারি) কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কর্মশালার আয়োজন করে।

‘গুগল ট্রান্সলেশন-এ-থন’ শীর্ষক অনুষ্ঠানে বিস্তারিত তুলে ধরেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ। তিনি বলেন, গুগল ট্রান্সলেটরের মাধ্যমে বাংলাকে ইন্টারনেটে তুলে ধরতে সারাদেশে আমাদের কার্যক্রম চলবে।
গুগলে বাংলা ভাষা সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা।

গণিত বিজয়ীসহ প্রায় শতাধিক শিক্ষার্থী ও বিডিওএসএনের সঙ্গে যুক্ত সকল স্বেচ্ছাসেবকরা এই কর্মশালায় অংশগ্রহন করেন। উপস্থিত ছিলেন আই জিনিয়াস গ্র্যান্ড মাস্টার সীলমা সুবাহ রাইসা, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস ও গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েলসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।